ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

উপনির্বাচনে তিনটিতে আওয়ামী লীগ একটি করে জাপা জাসদ ও স্বতন্ত্র

উপস্থিতি কম হলেও ভোট শান্তিপূর্ণ

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ০১:৪৮, ২ ফেব্রুয়ারি ২০২৩

উপস্থিতি কম হলেও ভোট শান্তিপূর্ণ

বিএনপির ছেড়ে দেওয়া ছয় সংসদীয় আসনের উপনির্বাচনে

বিএনপির ছেড়ে দেওয়া ছয় সংসদীয় আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের তিনটি, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) একটি, জাতীয় পার্টির একটি এবং একটি আসনে স্বতন্ত্র প্রার্থী জয়লাভ করেছেন। এর আগে ছোটখাটো দুয়েকটি ঘটনা ছাড়া ভোট মোটামুটি শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়। 
বুধবার রাতে বেসরকারিভাবে ঘোষিত ফলাফলে চাঁপাইনবাবগঞ্জের দু’টি ও বগুড়ার একটি আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জয়লাভ করেছেন।

বগুড়ার অপর আসনে জাসদ মনোনীত প্রার্থী, ঠাকুরগাঁওয়ে  জাতীয় পার্টি ও ব্রাহ্মণবাড়িয়ায় স্বতন্ত্র প্রার্থী জয়লাভ করেছেন। এ ছাড়া আলোচিত ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসনের উপনির্বাচনের বেসরকারিভাবে উকিল আব্দুস সাত্তার নির্বাচিত হয়েছেন। 
ব্রাহ্মণবাড়িয়া জেলা কার্যালয় থেকে প্রাপ্ত ফলাফল অনুযায়ী বিএনপির চেয়ারপারসন  খালেদা জিয়ার সাবেক উপদেষ্টা বহিস্কৃত নেতা উকিল আব্দুস সাত্তার ভূঁইয়া স্বতন্ত্র প্রার্থী (কলারছড়ি) নির্বাচিত হয়েছেন। তিনি পেয়েছেন ৪৪ হাজার ৮১৭ ভোট এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির প্রার্থী (লাঙ্গল) পেয়েছেন ৯ হাজার ৫৮০ ভোট। এ ছাড়া বিএনপির অপর বহিষ্কৃত নেতা সাবেক আশুগঞ্জ উপজেলা বিএনপির সভাপতি নিখোঁজ আবু আসিফ আহমেদ স্বতন্ত্র প্রার্থী (মোটারগাড়ি) পেয়েছেন ৩ হাজার ২৩৮ ভোট এবং জাকের পার্টির জহিরুল হক জুয়েল (গোলাপ ফুল) পেয়েছেন ১৪২৭ ভোট।

বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসনের উপনির্বাচনে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) নেতা রেজাউল করিম তানসেন বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার বিপরীতে আলোচিত স্বতন্ত্র প্রার্থী মো. আশরাফুল হোসেন আলম ওরফে হিরো আলম ৯৫১ ভোটে হেরে গেছেন। এই আসনের মোট ১১২টি কেন্দ্রের ফলাফলে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) নেতা রেজাউল করিম তানসেন মশাল প্রতীকে ২০৪৩৭ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হিরো আলম একতারা প্রতীকে পেয়েছেন ১৯ হাজার ৪৮৬ ভোট। 
বগুড়া-৬ সংসদীয় আসনে আওয়ামী লীগের রাগেবুল আহসান রিপু বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। এই আসনে জাতীয় পার্টির নুরুল ইসলাম ওমর ও স্বতন্ত্র প্রার্থী আশরাফুল আলমসহ  (হিরো আলম) ১১ জন প্রার্থী অংশ নেন। রিপু ১০৩টি ভোটকেন্দ্রে পেয়েছেন ২৯ হাজার ৭৭০ ভোট। আর নিকটতম প্রতিদ্বন্দ্বী আব্দুল মান্নান আকন্দ পেয়েছেন ১৭ হাজার ৩৯ ভোট।
ঠাকুরগাঁও-৩ আসনের উপনির্বাচনে ১২৮ কেন্দ্রের ফলাফলে জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের প্রার্থী হাফিজ উদ্দিন আহম্মেদ ৮৪ হাজার ৪৭ ভোট পেয়ে জয়ী হয়েছেন। হাফিজ উদ্দিন আহম্মেদের নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী গোপাল চন্দ্র রায় পেয়েছেন ৫০ হাজার ৩০৯ ভোট। আর ওয়ার্কার্স পার্টির প্রার্থী ইয়াসিন আলী পেয়েছেন ১১  হাজার ৩৫৬ ভোট।
বিএনপির যুগ্ম মহাসচিব হারুনুর রশীদের ছেড়ে দেওয়া চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের উপনির্বাচনে নৌকার জয় হয়েছে। আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ বেসরকারিভাবে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। 
বুধবার রাতে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলনকক্ষে এই ফলাফল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন।

এ সময় রিটার্নিং কর্মকর্তা ঘোষণা দেন, ১৭২টি ভোটকেন্দ্রে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী আব্দুল ওদুদ পেয়েছেন ৫৯ হাজার ৬৩৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী বহিষ্কৃত যুবলীগ নেতা সামিউল হক লিটন আপেল প্রতীকে পেয়েছেন ৫৫ হাজার ৯৮০ ভোট। এ ছাড়া টেলিভিশন প্রতীকে বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ মনোনীত প্রার্থী মো. কামরুজ্জামান খাঁন পেয়েছেন ৪ হাজার ৪০ ভোট।
চাঁপাইনবাবগঞ্জ ২ (নাচোল-গোমস্তাপুর-ভোলাহাট) আসনে মু. জিয়াউর রহমান নৌকা প্রতীকে ৯৫ হাজার ৯৯০ ভোটে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মোহাম্মদ আলী সরকার আপেল প্রতীকে পেয়েছেন ২৫ হাজার ৩৯১ ভোট। এ ছাড়া আওয়ামী লীগের আরেক বিদ্রোহী মু. খুরশিদ আলম বাচ্চু মাথাল প্রতীকে পেয়েছেন ১৪ হাজার ৩০৯ ভোট, জাতীয় পার্টির অধ্যক্ষ আব্দুর রাজ্জাক লাঙ্গল প্রতীকে পেয়েছেন ৩ হাজার ৬১ ভোট, বিএনএফের নবিউল ইসলাম টেলিভিশন প্রতীকে পেয়েছেন ১ হাজার ৪৭৩ ভোট ও জাকের পার্টির গোলাম মোস্তফা গোলাপ প্রতীকে পেয়েছেন ১ হাজার ৮৭০ ভোট।
বুধবার সকাল থেকে শুরু হওয়া উপনির্বাচনে অনিয়ম প্রতিরোধে নির্বাচন কমিশন (ইসি) কঠোর নজরদারির ব্যবস্থা করলেও ভোটগ্রহণকালে বিচ্ছিন্নভাবে বিভিন্ন জায়গায় কিছু বিশৃঙ্খলা হয়। এর মধ্যে চাঁপাইনবাবগঞ্জের একটি ভোটকেন্দ্রে র‌্যাবের ওপর ককটেল হামলার ঘটনা ঘটে। বুধবার সকাল সাড়ে ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে চলে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত। এ নির্বাচনে ভোট হয় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। এ নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল খুবই কম।

ভোটগ্রহণ শেষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল সাংবাদিকদের ব্রিফিংকালে জানান, ৬টি আসনের উপনির্বাচন সুষ্ঠু হয়েছে। এ নির্বাচনে ভোট পড়েছে শতকরা ১৫ থেকে ২০ ভাগ।   
সকাল থেকেই ভোটকেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি কম থাকায় ভোটারদের দীর্ঘ লাইন দেখা যায়নি। তবে সকাল সাড়ে ৮টায় ভোট শুরুর পর ভোটার উপস্থিতি হতাশাজনক হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে। প্রতিটি ভোটকেন্দ্রের ভেতরে-বাইরে আইনশৃঙ্খলা বাহিনীর সরব উপস্থিতি লক্ষ্য করা যায়। এর আগে গাইবান্ধার উপনির্বাচনে অনিয়ম হওয়ায় নির্বাচন কমিমশনও এই ৬টি আসনের উপনির্বাচনকে কেন্দ্র করে বাড়তি সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করে। 
বুধবার জাতীয় সংসদের যে ৬টি আসনে উপনির্বাচন হয় সেগুলো হচ্ছে- ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪, বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-২, চাঁপাইনবাবগঞ্জ-৩ ও বিবাড়িয়া-২। এ ৬টি আসনের নির্বাচনে অনিয়ম প্রতিরোধে কাজ করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি এবং বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত আইনশৃঙ্খলা সমন্বয় ও মনিটরিং সেল। ওই সেল আইডিয়া প্রকল্প-২ এর প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েমের নেতৃত্বে পরিচালিত হয়। 

সাংবাদিকদের ব্রিফিংকালে সিইসি আরও জানান, ৬ আসনের উপনির্বাচন চলাকালে দুই-একটি স্থানে কিছু অনিয়ম হলেও ভোট সুষ্ঠুই হয়েছে। তবে ৬ আসনের নির্বাচন ইসির নিয়ন্ত্রণে ছিল না  এমনটি বলতে পারছি না। নির্বাচন ইসির নিয়ন্ত্রণেই ছিল। স্থানীয় প্রশাসন এবং নির্বাচন কমিশনের স্থানীয় কর্মকর্তাদের ওপর নির্বাচন কমিশনকে নির্ভর করতে হয়েছে। তবে কাক্সিক্ষত প্রতিযোগিতা না থাকায় নির্বাচনে ভোটার উপস্থিতি কম হয়েছে।

সিইসি বলেন, এ নির্বাচনে ভোট ডাকাতি হয়নি। আমরা যে তথ্য পেয়েছি, তাতে শান্তিপূর্ণ পরিবেশে সুষ্ঠু নির্বাচন হয়েছে। তিনি বলেন, ৬ আসনের উপনির্বাচনে ৮৬৭টি ভোটকেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ হয়েছে। ভোটার ছিল ২২ লাখ ৫৪ হাজার ২১৭ জন। ভোটার উপস্থিতির হার তুলনামূলক কম। ভোটে অনিয়ম বা কারচুপির উল্লেখযোগ্য কোনো তথ্য পাওয়া যায়নি। কোনো ব্রেকিং নিউজ স্ক্রল হয়নি। ইসির নিজস্ব পর্যবেক্ষণ সেল থেকেও আমরা তথ্য নিয়েছি। তবে কয়েকটি জায়গায় ধাওয়া-পাল্টা ধাওয়া হয়েছে। একটি তাজা ককটেল পাওয়া গেছে। দুই-একটা ককটেল বিস্ফোরিত হয়েছে। মিডিয়ার তথ্যের সঙ্গে এই তথ্যের সঙ্গে যথেষ্ট মিল আছে। 
সিইসি বলেন, আমরা আমাদের নিষ্ঠা, দক্ষতা, সততা এবং যে মনোবল সেটা দিয়ে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অর্থবহ ও ফলপ্রসূ করার চেষ্টা করব। তবে  কাক্সিক্ষত মাত্রায় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা না হলে নিরুত্তাপ হতে পারে। আমাদের চেষ্টা, আমাদের প্রয়াস অব্যাহত থাকতে হবে। প্রশাসনের ওপর আমাদের নির্ভর করতে হবে। প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর কাছ থেকে যে সহায়তা পাচ্ছি তাতে আমরা সন্তুষ্ট।
চাঁপাইনবাবগঞ্জে ভোটকেন্দ্রে র‌্যাবের ওপর ককটেল হামলা ॥ চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের উপনির্বাচনে দায়িত্ব পালনরত র‌্যাবের ককটেল ওপর হামলার ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ২০ রাউন্ড গুলি ছোড়ে র‌্যাব। বিকেল সাড়ে ৩টার দিকে শহরের ৬ নম্বর ওয়ার্ডের জেলা আদর্শ উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রে এ ঘটনা ঘটে। র‌্যাবের চাঁপাইনবাবগঞ্জ ক্যাম্পের কোম্পানি অধিনায়ক লেফটেন্যান্ট কমান্ডার রুহ-ফি-তাহমিন তৌকির সাংবাদিকদের এ বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, একটি স্থানে কয়েকজন জটলা করে বসেছিল। আমরা তাদের সরে যেতে বলতেই আমাদের ওপর ককটেল মারে এবং আমাদের টার্গেট করে হামলা করে। এতে আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ২০ রাউন্ড ফঁাঁকা গুলি ছুড়েছি। 
ভোট স্থগিতের দাবি আসিফের স্ত্রীর ॥ নির্বাচনকালে আলোচনায় ছিলেন বিবাড়িয়া-২ (আশুগঞ্জ-সরাইল) আসনের উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী আবু আসিফ আহমেদ। স্থানীয় বিএনপি নেতা স্বতন্ত্র প্রার্থী আবু আসিফ আহমেদ ক’দিন আগে  নিখোঁজ হন। তার পরিবার থেকে সন্দেহ করা হয়, কোনো আইনশৃঙ্খলা বাহিনীর লোক  তাকে তুলে নিয়ে গেছে। 
বগুড়ায় হিরো আলমের এজেন্ট বের করে দেওয়ার অভিযোগ ॥ বগুড়া-৬ আসনের উপনির্বাচন চলাকালে কয়েকটি কেন্দ্র থেকে স্বতন্ত্র প্রার্থী হিরো আলমের এজেন্ট বের করে দেওয়ার অভিযোগ করেন হিরো আলম নিজেই। এ ছাড়া কোনো কোনো কেন্দ্র থেকে আরও ২ প্রার্থীর এজেন্ট বের করে দেওয়ার অভিযোগ পাওয়া যায়। বুধবার সকাল পৌনে ১০টার দিকে হিরো আলম বগুড়া সদরের এরুলিয়া উচ্চ বিদ্যালয় কেন্দ্র ভোট দেওয়ার পর কয়েকটি কেন্দ্র থেকে তার এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগ করেন সাংবাদিকদের কাছে। রাত ১০টার দিকে সংবাদ সম্মেলনে হিরো আলম বলেন আমার বিজয় ছিনতাই করা হয়েছে। আমি আদালতে যাব।
ঠাকুরগাঁওয়ে ইভিএমে ত্রুটি ॥ ঠাকুরগাঁও-৩ আসনের উপনির্বাচনে ভোট গ্রহণের শুরুতেই পিরগঞ্জ পৌরসভার লোহাগাড়া চঁাঁদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের  ইভিএমে ত্রুটি দেখা দেয়। এ কারণে বার বার চেষ্টা করে কারও কারো ভোট দিতে দেরি হয়।

×