ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৫ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

চেক ডিজঅনার মামলা করতে পারবে না কোনো ব্যাংক

প্রকাশিত: ১৭:০২, ২৩ নভেম্বর ২০২২

চেক ডিজঅনার মামলা করতে পারবে না কোনো ব্যাংক

হাইকোর্ট

সকল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ঋণের বিপরীতে গ্রহণ করা চেক ডিজঅনার বিপরীতে করা মামলার কার্যক্রম স্থগিত করেছেন হাইকোর্ট। একইসঙ্গে আপিলকারীর আবেদন মঞ্জুর করা হয়েছে। 

ঋণ হিসেবে নেওয়া মোট টাকার ৫০ ভাগ আগামী দশ দিনের মধ্যে ফেরত দিতে আদেশ দিয়েছেন হাইকোর্ট। প্রতিটা ঋণের বিপরীতে ইনস্যুরেন্স করতে আইন প্রণয়নে জাতীয় সংসদকে পরামর্শ ও বাংলাদেশ ব্যাংককে নির্দেশনা দেওয়া হয়েছে। পাশাপাশি দেশের সব আদালতকে ঋণের বিপরীতে চেক ডিজঅনার মামলা আমলে না নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার (২৩ নভেম্বর) এ বিষয়ে এক আপিল নিষ্পত্তি করে বিচারপতি আশরাফুল কামালের একক বেঞ্চ এ রায় ঘোষণা করেন।
 
আদালতে ব্রাহ্মণবাড়িয়ার ব্যবসায়ী মোহাম্মদ আলীর আপিলের রায়ে এমন নির্দেশনা দেন হাইকোর্ট। আদালতে মোহাম্মদ আলীর পক্ষে মামলা পরিচালনা করেন আব্দুল্লাহ আল বাকী। তাকে সহযোগিতা করেন ওয়াহিদা আফরোজ চৌধুরী, আইনজীবী কায়েদে আজম ইকবাল, অ্যাডভোকেট শাহীনুর রহমান ও অ্যাডভোকেট আছাদুজ্জামান।

পরে আদালত থেকে বেরিয়ে আইনজীবী আব্দুল্লা আল বাকী বলেন, এ রায়ের ফলে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ঋণের বিপরীতে চেক ডিজঅনারের মামলা করতে পারবে না। তবে অর্থঋণ আদালতে এ সংক্রান্ত মামলা করতে পারবেন।

মোহাম্মদ আলী ২০১১ সালের ২৯ সেপ্টেম্বর ব্রাক ব্যাংক ব্রাহ্মণবাড়িয়া নবীনগর শাখা থেকে ৪ লাখ টাকা ঋণ নেন। ঋণ পরিশোধ না করায় ২০১৫ সালের ২৭ জুলাই তার বিরুদ্ধে মামলা করা হয়। মামলায় তাকে ৬ মাসের সাজা ও ২ লাখ ৯৫ হাজার ৩০৫ টাকা জরিমানা করেন।

এ রায়ের বিরুদ্ধে মোহাম্মদ আলী হাইকোর্টে আপিল করেন ২০১৮ সালের ৮ অক্টোবর। শুনানি শেষে আজ আদালত এ রায় ঘোষণা করছেন।

 

এমএস

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart