ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

নতুন সংযুক্ত ১৮টি ওয়ার্ডে মাস্টারপ্ল্যান করে উন্নয়ন কাজ হচ্ছে 

প্রকাশিত: ১৯:০৫, ২৯ অক্টোবর ২০২২; আপডেট: ১৯:৩৪, ২৯ অক্টোবর ২০২২

নতুন সংযুক্ত ১৮টি ওয়ার্ডে মাস্টারপ্ল্যান করে উন্নয়ন কাজ হচ্ছে 

মেয়র আতিকুল ইসলাম

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেছেন, ডিএনসিসিতে নতুনভাবে সংযুক্ত ১৮টি ওয়ার্ডে মাস্টারপ্ল্যান করে উন্নয়ন কাজ হচ্ছে। এসব এলাকায় সব ধরনের নাগরিকসুবিধা নিশ্চিত করা হবে। নতুন এলাকায় সিভিক সেন্টার করা হবে। সেখানে সাংস্কৃতিক কেন্দ্র গড়ে তোলা হবে। অডিটোরিয়াম হবে। সব বয়সের মানুষ সেখানে আসবে। খেলার মাঠ ও পার্ক থাকবে। বিনোদন কেন্দ্র থাকবে। পরিকল্পিতভাবে সাজানো হবে।

শুক্রবার (২৮ অক্টোবর) রাতে রাজধানীর উত্তরায় ক্ষুদ্র ও কুটির শিল্প ইনস্টিটিউট মিলনায়তনে গীতাঞ্জলি ললিতকলা একাডেমির ১৮ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মেয়র বলেন, সুন্দর নগরায়ন কর‌তে গে‌লে সবাই‌কে একস‌ঙ্গে কাজ কর‌তে হ‌বে। অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ কর‌তে হ‌বে। মিরপুর প্যারিস রোড সংলগ্ন মাঠটি প্লট আকারে কিভাবে বরাদ্দ দেওয়া হলো? ষাটের দশকে মাস্টারপ্ল্যানে ও ১৯৮৭ সালের ন্যাশনাল হাউজিং অথরিটির লেআউটেও এটি উন্মুক্ত স্থান হিসেবে দেখানো আছে। ড্যাপের নকশায়ও এটি উন্মুক্ত স্থান হিসেবে রয়েছে। এখানে কিছুতেই প্লট হতে পারে না। যারা প্লট পেয়েছে তাদের দোষ নাই। দোষ হচ্ছে যারা প্লট বরাদ্দ দিয়েছেন তাদের।

তিনি বলেন, খাল দখল করা যাবে না, অন্যায় করা যাবে না। প্রধানমন্ত্রী অন্যায়কে প্রশ্রয় দেন না। দেশকে ভালোবাসতে হবে। দেশের প্রতি ও ভবিষ্যৎ প্রজন্মের প্রতি দায়িত্ব পালন করতে হবে। অন্যায়ভাবে দখল দূষণ বন্ধ করতে হবে।

অনুষ্ঠানে গীতাঞ্জলি ললিতকলা একাডেমি তিনজন বিশিষ্ট ব্যক্তিকে গীতাঞ্জলি সম্মাননা পদক-২০২২ দিয়েছে। পদকপ্রাপ্তরা হলেন প্রফেসর এমেরিটাস ড. অরুণ কুমার বসাক, সাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক এবং চিত্রশিল্পী মোহাম্মদ ইউনুস। ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম তিনজনের হাতে পদক তুলে দেন।

গীতাঞ্জলি ললিতকলা একাডেমির প্রতিষ্ঠাতা সভাপতি মাহবুব আমিন মিঠুর সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও গীতাঞ্জলি ললিতকলা একাডেমির উপদেষ্টা আ আ ম স আরেফিন সিদ্দিকসহ একাডেমির অন্যান্য সদস্যরা।

এমএস

সম্পর্কিত বিষয়:

×