ঢাকা, বাংলাদেশ   বুধবার ৩০ নভেম্বর ২০২২, ১৬ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

বঙ্গবন্ধুর সঙ্গে ছায়া সহচর ছিল পুলিশ : আইজিপি

প্রকাশিত: ২০:৪০, ১৮ সেপ্টেম্বর ২০২২

বঙ্গবন্ধুর সঙ্গে ছায়া সহচর ছিল পুলিশ : আইজিপি

আইজিপি ড. বেনজীর আহমেদ

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, স্বাধীনতার ৫০ বছর অতিবাহিত হলেও ৩০ বছর দেশে কোনো গণতন্ত্র ছিল না। এ সময় মুক্তিযুদ্ধ ও দেশের ইতিহাস বিকৃতি করা হয়েছে। রাজাকারদের গাড়িতে বাংলাদেশের পতাকা উড়েছে।

রবিবার (১৮ সেপ্টেম্বর) বিকেলে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে আয়োজিত ‘মুক্তিযুদ্ধে প্রথম প্রতিরোধ : শীর্ষক গ্রন্থের পাঠ উন্মোচন’ উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আইজিপি এসব কথা বলেন।

তিনি বলেন, এখন প্রযুক্তির ব্যাপকতার কারণে জ্ঞান-বিজ্ঞান হাতের মুঠোয়। যেকোনো সময় তথ্য যাচাই করা যায়। পাঞ্জেরি পাবলিকেশন লিমিটেডের সহযোগিতায় পাঠ উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর।

মুক্তিযুদ্ধে পুলিশের অবদান প্রসঙ্গে বেনজীর আহমেদ বলেন, বঙ্গবন্ধুর সঙ্গে পুলিশের অনেক সংযোগ ছিল। ছায়া সহচর ছিল পুলিশ। বঙ্গবন্ধুর স্বাধীনতা সংগ্রামে পুলিশ একাত্ম ছিল। যতদিন মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে কথা হবে ততদিন পুলিশের বীরত্বের বিষয় প্রকাশিত হবে।

মুক্তিযুদ্ধের সময় বিভিন্ন নির্যাতনের বিষয় তুলে ধরে আইজিপি বলেন, মুক্তিযুদ্ধের নির্মমতার কথা যদি ভুলে যাই তাহলে আমরা নিজেরাই নিজেদের অস্তিত্ব ভুলে যাব। মুক্তিযুদ্ধ নিয়ে কোনো কম্প্রোমাইজ নয়। মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে নিরপেক্ষ থাকতে হবে।

মুক্তিযুদ্ধ ও পুলিশের মেলবন্ধন রক্তের উল্লেখ করে বেনজীর আহমেদ বলেন, এটা হলো দেশের প্রতি ভালোবাসার মেলবন্ধন। আমরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফেরাত কামনা করছি। যুদ্ধে যারা শহীদ হয়েছেন, আত্মত্যাগ করেছেন, নির্যাতিত হয়েছেন তাদের প্রতি গভীর শ্রদ্ধা জানাই। আর যারা মুক্তিযোদ্ধা বেঁচে আছেন তারা দেশের সম্পদ।  

করোনায় যখন বিভিন্ন দেশের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়ে, তখন বাংলাদেশের অর্থনীতির অবস্থা ছিল ইতিবাচক। করোনা ও ইউক্রেন-রাশিয়া যুদ্ধ না হলে অর্থনীতিতে দেশ আরও এগিয়ে যেত বলেও মন্তব্য করেন আইজিপি।

গ্রন্থের পাঠ উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- প্রখ্যাত চিত্রকর, র‌্যাবের মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন, অতিরিক্ত আইজিপি (প্রশাসন) কামরুল আহসান, এন্টি টেররিজম ইউনিটের (এটিইউ) প্রধান অতিরিক্ত আইজিপি এসএম রুহুল আমিন, অতিরিক্ত আইজিপি আতিকুল ইসলাম, ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান, ভাস্কর ও রেডিও শিল্পী মুস্তাফা মনোয়ার, কথাসাহিত্যিক, শিক্ষাবিদ সংগঠক ও নাট্যজন অধ্যাপক ড. রতন সিদ্দিকী প্রমুখ।
 

এমএস

monarchmart
monarchmart