ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

৫ জুলাইকে জাতীয় আয়ুর্বেদ ও ইউনানী দিবস ঘোষণার দাবি

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২১:৩২, ৫ জুলাই ২০২২

৫ জুলাইকে জাতীয় আয়ুর্বেদ ও ইউনানী দিবস ঘোষণার দাবি

আয়ুর্বেদ ও ইউনানী দিবস ঘোষণার দাবিতে মতবিনিময় সভা

 আমরা চাই, ৫ জুলাইকে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে জাতীয় আয়ুর্বেদ ও ইউনানী দিবস ঘোষণা করুন। সেই সঙ্গে বাংলাদেশে আয়ুর্বেদ ও ইউনানী চিকিৎসাকে জাতীয়ভাবে স্বীকৃতি দিন, তাহলে এটাই হবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আয়ুর্বেদ ও ইউনানীকে সরকারী স্বীকৃতি প্রদানের ধারাবাহিকতা। প্রধানমন্ত্রী ইতিমধ্যেই বলেছেন, তিনি আমাদের সঙ্গে আছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. আনিসুজ্জামান মঙ্গলবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সভায় সভাপতির বক্তব্যকালে একথা বলেন। 


দেশজ ও চিরায়ত চিকিৎসা শিক্ষা এবং চিকিৎসকদের জীবনমান উন্নয়নে নিবেদিত জাতীয় স্বেচ্ছাসেবী সংগঠন ‘প্রাচি’ উক্ত মতবিনিময় সভার আয়োজন করে। এতে সংগঠনটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এ্যাডভোকেট মুহাম্মদ শফিকুর রহমান পরিচালনা করেন। স্বাগত বক্তব্য রাখেন প্রাচি’র কো চেয়ারম্যান, আযুর্বেদ চিকিৎসক এবং বাংলাদেশ বোর্ড অব ইউনানী এন্ড আয়ুর্বেদিক সিস্টেম অব মেডিসিনের বোর্ড সভার সদস্য আব্দুর রহমান; মূল বক্তব্য উপস্থাপন করেন- প্রাচি’র শিক্ষা ও প্রশিক্ষণ বিষয়ক পরিচালক মোখলেছুর রহমান। সঞ্চালনা করেন সাংবাদিক সজীব সাদিক।


সংগঠটির প্রচার, প্রচারণা ও গণমাধ্যম বিষয়ক পরিচালক আতিকুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। 
সভায় বক্তারা বলেন, ৫ জুলাইকে জাতীয় আয়ুর্বেদ ও ইউনানী দিবস ঘোষণা এখন সময়ের দাবী। এছাড়া অনুপ্রান এবং সহপান সম্বলিত ঔষধ প্রস্তুত ও প্রয়োগ করার অধিকার প্রত্যেক আয়ুর্বেদ এবং ইউনানী চিকিৎসকের সহজাত অধিকার। এটি দেশের চিকিৎসা ব্যবস্থাকেও উন্নত করতে ভূমিকা রাখবে। দেশের কোথাও যেনো আয়ুর্বেদ ও ইউনানী চিকিৎসকদের হয়রানি না করা হয়, সরকারের প্রতি এ দাবীও জানান বক্তারা।


প্রসঙ্গত, প্রাচি সংগঠন দেশজ ও চিরায়ত চিকিৎসার মাধ্যমে জীবনমান উন্নয়ন নিয়ে কাজ করছে। সংস্থাটি ৫ জুলাইকে জাতীয় আয়ুর্বেদ ও ইউনানী দিবস ঘোষণার সূচনা চিন্তা করে।
 

×