ঢাকা, বাংলাদেশ   রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

‘তরুণদের মাঝে বই পড়ার অভ্যাস গড়ার প্রত্যয়’

প্রকাশিত: ২০:৫২, ২৫ নভেম্বর ২০২৩

‘তরুণদের মাঝে বই পড়ার অভ্যাস গড়ার প্রত্যয়’

মাহবুব নাহিদ।

বর্তমানে যে কয়েকজন তরুণ লেখক সবচেয়ে বেশি পাঠকপ্রিয়তা অর্জন করেছে মাহবুব নাহিদ তাদের মধ্যে অন্যতম। কাঠখট্টা কর্পোরেট পেশাগত জীবনের পাশাপাশি লেখক সত্তাকে জাগ্রত রেখে রীতিমত একটা শ্রেণির কাছে জনপ্রিয়তা অর্জন করা মোটেই সহজ কাজ নয়। এমন সত্তা একদিনে হয় না; হয়ে ওঠে দীর্ঘ দিনের সাধনায়, চর্চায়।

তিনি এই সত্তার বীজ বোপণ করতে চান নতুন প্রজন্মের মাঝে। বর্তমান তরুণ প্রজন্ম সামাজিক যোগাযোগ মাধ্যমে এতো বেশি সময় নষ্ট করে যা, তাদের কর্মক্ষমতাকেও কমিয়ে দিচ্ছে। এতো কিছুর মধ্যে মাহবুব নাহিদ স্বপ্ন দেখেন এমন এক প্রজন্ম তৈরি হবে, যাদের অবসর কাটবে বইয়ের পাতায়। সাহিত্যের চর্চার মাধ্যমে সৃষ্টি করবে নতুন সব রচনা।

আত্মবিশ্বাসী নাহিদের মতে, আসলে সোশ্যাল মিডিয়া যাই হয়ে যাক বইয়ের গন্ধ থেকে মানুষ দূরে থাকতে পারবে না। কিন্তু এজন্য বই মানুষের হাতে পৌঁছাতে কাজ করতে হবে। বই পৌঁছে যাক প্রতিটি ঘরে ঘরে, প্রত্যেক মানুষের হাতে হাতে, বই নিয়ে কথা হোক মাঠে ঘাটে প্রান্তরে কথা হোক চায়ের আড্ডায়।

তরুণ প্রজন্মের এই লেখক সাহিত্যের সোনালী আভায় দারুণভাবে পদচারণা করছেন। সুন্দর এবং সাবলীল ভাষায় অসাধারণ স্মার্টভাবে কলম পরিচালনা করেন। লেখকের কলম অন্যায়ের বিরুদ্ধে কঠিন প্রতিবাদ। নতুনত্বের নির্দেশনা বহুল উপস্থাপনা তাকে দারুণভাবে আকর্ষণ করে। প্রবন্ধ, গল্প, উপন্যাসহ নানান বিষয়ে তার চোখ ধাঁধানো পদচারণা। 

ইতোমধ্যে লেখকের ১৫ টি বই প্রকাশিত হয়েছে এবং তার ইনোভেটিভ আইডিয়া তরুণ প্রজন্মের মাঝে ছড়িয়ে দেওয়ার জন্য বিজনেস পলিসির উপর বিভিন্ন নামে বেশ কয়েকটি বই লিখেছেন। 

পত্রিকায় লেখালেখির হাতেখড়ি ইত্তেফাকের ঠাট্টা পাতা থেকে, সেখান থেকেই লেখক মাহবুব নাহিদের সাথে পরিচিত হন পাঠক। লেখক মাহবুব নাহিদ একজন সফল মোটিভেটর। তার মোটিভেশনের মাধ্যমে আজ বহু তরুণ আজ সফলতার পথের যাত্রী। কর্ম জীবনে লেখক বাংলাদেশের একটি স্বনামধন্য কোম্পানিতে কর্মরত আছেন।

লেখক ‘একশো তরুণের হার না মানার গল্প’ বইয়ের সম্পাদক, যা লেখককে অনান্য অবস্থানে নিয়ে গেছেন। তিনি জনপ্রিয় ফুটবল তারকা লিওনেল মেসিকে নিয়ে লিখেছেন বই। লেখালেখির জন্য তিনি পেয়েছেন আর্টলিট সেরা বই পুরষ্কার, পেয়েছেন আবুল মনসুর আহমেদ প্রবন্ধ পুরষ্কার। ছাত্রজীবনে পেয়েছেন উপজেলার সেরা ছাত্র পদক, অংশ নিয়েছেন রয়েল টাইগার নাট্যযুদ্ধের ফাইনাল পর্বে। 

 

এসআর

×