ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

বহুবর্ণ রবীন্দ্রনাথ

সাজ্জাদ কাদির

প্রকাশিত: ২১:১৬, ৩ নভেম্বর ২০২২

বহুবর্ণ রবীন্দ্রনাথ

ঢাকার ধানমিন্ডতে লেক পাড়ের একটি চত্বরের নাম ‘রবীন্দ্র সরোবর’

ঢাকার ধানমিন্ডতে লেক পাড়ের একটি চত্বরের নাম ‘রবীন্দ্র সরোবর’। বইটি হাতে নিয়ে প্রথমেই মনে প্রশ্ন এলো, গ্রন্থটি কী সেই চত্বর প্রসঙ্গে লেখা? প্রশ্নের উত্তর মিললো একের পর এক পাতা উল্টানোর পর। সরোবর বলতে আমরা সাধারণত: বুঝি পদ্ম, শাপলা প্রভৃতি ফুলযুক্ত বড় দিঘি বা হ্রদ। এই প্রবন্ধ গ্রন্থটিও রবীন্দ্র ভুবনের ফুলে ফুলে ভরা। বিভিন্ন আঙিকে রবীন্দ্রনাথকে দেখার আলোকে লেখা।

গ্রন্থটির লেখক নাজনীন বেগমের স্বামী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষক প্রয়াত অধ্যাপক ড. মোহাম্মদ নাসের, যিনি একজন প্রথিতযশা পরিসংখ্যান ও গণিতবিদ হয়েও ছিলেন অত্যন্ত রবীন্দ্রানুরাগী। মূলত তার অনুপ্রেরণাতেই লেখকের রবীন্দ্র বিষয়ে আগ্রহের শুরু। নাজনীন বেগমের প্রবন্ধ-নিবন্ধে অন্য অনেক বিষয়ের সঙ্গে ঘুরে ফিরে রবীন্দ্রনাথকে আসতে দেখা যায়।

বিভিন্ন সময়ে পত্রিকায় তাঁর লেখায় রবীন্দ্রনাথকে পেয়ে মুগ্ধচিত্তে পাঠ করেছি। এই গ্রন্থের প্রতিটি প্রবন্ধই বিভিন্ন সময় পত্রিকার পাতায় প্রকাশিত হয়েছে। চোখে পড়লে কোনটা আগে পড়া হয়েছে আবার কোনটা হয়নি। তবে এক মলাটে সবগুলো প্রবন্ধ এক সঙ্গে পেয়ে সবগুলোই পড়া হল। গ্রন্থে মোট ২৩টি প্রবন্ধ রয়েছে। প্রতিটি প্রবন্ধ বিষয় বৈচিত্রে ভরপুর।

রবীন্দ্রনাথের ছোটগল্পে ওই সময়ের সমাজ বাস্তবতা,তাঁর সমাজ ভাবনা,আবার বারবার ঘুরে ফিরে এসেছে রবীন্দ্রনাথের ছোট গল্পে নারী। শুধু তাই নয় রবীন্দ্রনাথের বিভিন্ন লেখায় বিভিন্ন চরিত্রগুলো বিশেষ করে নারী চরিত্র গুলোর বিশ্লেষণ সুনিপুন মুন্সিয়ানায় ফুটে উঠেছে। সেই সময়ের সভ্যতার সঙ্কট,শিক্ষাভাবনায় মাতৃভাষা, প্রচলিত শিক্ষাব্যবস্থা সম্পর্কে তাঁর ভাবনা,তাঁর বিজ্ঞানচেতনা, আধুনিক মনস্কতা, কিশোর রবীন্দ্রনাথের ইউরোপ যাত্রা এমনকি সাম্প্রতিক বছরে শান্তি নিকেতনে বাংলাদেশ ভবন সম্পর্কেও লেখা রয়েছে।

প্রতিটি প্রবন্ধ সহজ,সরল ও প্রাঞ্জল ভাষায় রচিত। এই গ্রন্থটিকে আরও সমৃদ্ধ করেছেন নাজনীনের সরাসরি শিক্ষক, প্রগতিশীল চিন্তাবিদ ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী অধ্যাপক ড. অনুপম সেন ভূমিকা লিখে। এছাড়া বাড়তি মাত্রা যোগ করেছে বইয়ের ফ্ল্যাপে বিশিষ্ট রবীন্দ্র গবেষক ও অর্থনীতিবিদ এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক সনৎকুমার সাহার লেখা।
রবীন্দ্র সরোবর গ্রন্থটি ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে প্রকাশিত হয়। গ্রন্থটি প্রকাশ করেছে চট্টগ্রামের ‘তৃতীয় চোখ’ প্রকাশনী এবং একটি চমৎকার প্রচ্ছদ এঁকেছেন আইয়ুব আল আমিন। যার সহযোগিতা ও অনুপ্রেরণায়  লেখক রবীন্দ্রভুবনের গহীন ভিতরে প্রবেশ করেছিলেন তাঁর সেই প্রয়াত স্বামী অধ্যাপক ড. মোহাম্মদ নাসেরকে গ্রন্থটি উৎসর্গ করেছেন।
গ্রন্থটির বহুল প্রচার ও পাঠকপ্রিয়তা প্রত্যাশা করছি।

monarchmart
monarchmart