ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯

সব ঠিকঠাক থাকলে এক সপ্তাহের মধ্যে সুখবর

প্রকাশিত: ২২:০৫, ১৭ জুলাই ২০২২

সব ঠিকঠাক থাকলে এক সপ্তাহের মধ্যে সুখবর

ওয়াসফিয়া নাজরীন

আজ (১৭ জুলাই) রাতে নিমসদাই, মিংমা তেনজি শেরপা ও মিংমা ডেভিড শেরপা নেতৃত্বে কে টু শীর্ষ সম্মেলনের জন্য যাত্রা করছি। সব ঠিকঠাক থাকলে এক সপ্তাহের মধ্যেই সুখবর আসবে- ফেসবুক স্ট্যাটাসে এ খবর জানিয়েছেন ওয়াসফিয়া নাজরীন।

তিনি স্ট্যাটাসে আরও বলেন, আমি মাউন্টেনে সবচেয়ে শক্তিশালী দলের সঙ্গে আছি তাই চিন্তা করবেন না। শুধু আমাকে আপনার সর্বোচ্চ চিন্তা ও প্রার্থনায় রাখুন। আপনাদের সবাইকে ভালোবাসি এবং এখান থেকে অনেক ইতিবাচক খবর পাঠাব।

কে-টু পর্বতশৃঙ্গ ছুঁতে ১২ জনের দলে ওয়াসফিয়াসহ নারী পর্বতারোহী ৬ জন। যাদের মধ্যে তিনিই একমাত্র বাংলাদেশি।

বিশ্বের ১৪টি আট হাজারি শৃঙ্গের মধ্যে কে-টুর (৮৬১১ মিটার) অবস্থান মাউন্ট এভারেস্টের (৮৮৪৮ মিটার) পরই। আর উচ্চতার হিসাবে ব্রড পিক (৮০৫১ মিটার) বিশ্বে দ্বাদশ। তবে পর্বতারোহীদের কাছে অন্যতম কঠিন পর্বত কে-টু। গত বছরের জানুয়ারিতে শীতকালে কে-টু শৃঙ্গে উঠে যে ১০ জন নেপালি পর্বতারোহী বিশ্ব রেকর্ড করেন, মিংমা তেনজি শেরপা তাঁদেরই একজন। এ ছাড়া ১০ বার এভারেস্ট জয়সহ ১১টি আট হাজারি শৃঙ্গ জয়ের নজির আছে মিংমার ঝুলিতে। 

ওয়াসফিয়া দ্বিতীয় বাংলাদেশি নারী হিসেবে ২০১২ সালের ২৬ মে এভারেস্ট জয় করেন। এরপর বাংলাদেশের প্রথম পর্বতারোহী হিসেবে সাত মহাদেশের সাতটি সর্বোচ্চ পর্বতশৃঙ্গও জয় করেন তিনি।