ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৮ নভেম্বর ২০২২, ১৪ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

রসুনের খোসা ছাড়ানোর সব থেকে সহজ উপায়

প্রকাশিত: ১২:৩৯, ২৭ সেপ্টেম্বর ২০২২; আপডেট: ১৩:৩৭, ২৭ সেপ্টেম্বর ২০২২

রসুনের খোসা ছাড়ানোর সব থেকে সহজ উপায়

রসুন

রসুনের ব্যবহার শুধু খাবারে স্বাদই বাড়ায় না  তার পাশাপাশি স্বাস্থ্যের জন্যও দারুণ উপকারী। কিন্তু রসুনের খোসা ছাড়াতে গিয়ে অনেকেরই নাজেহাল অবস্থা হয়।

কখনও কখনও ১৫ থেকে ২০ মিনিটও লেগে যায় রসুনের খোসা ছাড়াতে গিয়ে। কিন্তু সহজ কয়েকটা উপায় জানা থাকলে এক মিনিটের মধ্যেই ছাড়িয়ে ফেলতে পারবেন। তার জন্য মোটেই মাথার ঘাম পায়ে ফেলতে হবে না।

সহজে রসুনের খোসা ছাড়ানোর জন্য কী কী পদ্ধতি মাথায় রাখা দরকার জেনে নেয়া যাক

যখন বাজার থেকে রসুন কিনবেন, তখন খেয়াল রাখতে হবে যেন রসুনের কোয়াগুলো বড় এবং পরিস্কার হয়। একটা বড় পাত্রে রসুনের কোয়াগুলো নিন এবং পাত্রের মুখ কিছু দিয়ে ভালো করে বন্ধ করে দিন। এবার পাত্রটা ধরে ভালো করে কয়েকবার ঝাঁকিয়ে দিন। এরপরই দেখবেন রসুনের খোসা কত সহজেই ছাড়িয়ে ফেলতে পারছেন।

জল হালকা গরম করে নিন। একটা পাত্রে গরম জলের মধ্যে রসুনের কোয়াগুলো দিয়ে দিন। এবার কোয়াগুলো গরম জলের মধ্যে মিনিট দশেকের জন্য রেখে দিন। ১০ মিনিট পর হালকা হাতে রসুনের খোসা ছাড়ান। দেখতে পাবেন কত সহজেই খোসা উঠে আসছে।

কোনও ভারি কিছু দিয়ে রসুনের কোয়াগুলোকে থেঁতলে দিন। তাহলে খুব সহজেই খোসা ছেড়ে যাবে রসুন থেকে।

রসুনের খোসা ছাড়ানোর সবথেকে সহজ উপায় হল - রসুনের কোয়াগুলোকে ছুরির সাহায্যে দু টুকরো করে কেটে দিন। এবার খুব সহজেই খোসা ছাড়িয়ে ফেলতে পারবেন।

ছুরি হোক কিংবা ব্লেড, যেকোনও কিছু দিয়েই রসুনের খোসা ছাড়িয়ে ফেলা সম্ভব। ছুরির ধারালো অংশটা দিয়ে রসুনের মাথার দিকটা অল্প করে কেটে দিন। এবার সেই অংশে চাপ দিলেই খোসা থেকে রসুন আলাদা হয়ে যাবে খুব সহজেই।

যেভাবে আমরা রুটি বেলে থাকি, সেভাবেই রসুনের কোয়াগুলোকে বেলুনে সাহায্যে বা কোনও কিছুর সাহায্যে হালকা করে বেলে নিন। খেয়াল রাখতে হবে রসুন যেন থেঁতলে না যায়। এবার রসুন থেকে খোসা খুব সহজেই আলাদা করতে পারবেন।

 

টিএস

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart