ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

মিষ্টি দেখলেই খেতে ইচ্ছা করে কেন?

প্রকাশিত: ২১:০৫, ১২ মে ২০২৪

মিষ্টি দেখলেই খেতে ইচ্ছা করে কেন?

মিস্টি খাবার

মিষ্টি জাতীয় খাবার খেতে কেন খুব ইচ্ছা করে আমাদের। বিষয়টি উঠে এসেছা টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে।

গবেষকদের মতে, মিষ্টি খাবার খাওয়া ইচ্ছা মস্তিষ্কের অবস্থার সঙ্গে সম্পর্কিত হতে পারে। এর জন্য হিপোক্যাম্পাস দায়ী।  হিপোক্যাম্পাস মিষ্টি স্বাদ মনে রাখতে সাহায্য করে। আর এটাই মিষ্টি খাওয়ার ইচ্ছাকে জাগ্রত করে।

তবে বেশি মিষ্টি স্বাস্থ্যের জন্য নানাভাবে ক্ষতিকর হতে পারে। সবচেয়ে বড় বিপদ হল রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়া। সময়মতো নিয়ন্ত্রণ না করলে ডায়াবেটিসের ঝুঁকি বাড়তে পারে। পাশাপাশি, স্থূলতা, হৃদরোগ এবং মানসিক স্বাস্থ্য সমস্যাও বেড়ে যায়। তাই মিষ্টি খাওয়ার তৃষ্ণা মিটানোর চেষ্টা করুন।

খাবার খাওয়ার ইচ্ছার সঙ্গে সেরোটোনিন সম্পর্কিত। সেরোটোনিন একটি নিউরোট্রান্সমিটার যেটা আমাদের মন-মেজাজকে প্রভাবিত করে। গবেষকরা মনে করেন মস্তিষ্কে সেরোটোনিনের ভারসাম্যহীনতা বিষণ্নতার ঝুঁকি বাড়াতে পারে। আর তখনই আপনার কার্বোহাইড্রেট বা মিষ্টি খাওয়ার তীব্র ইচ্ছা হয়।

মিষ্টি জাতীয় খাবার খেতে ইচ্ছা হবে এটা খুব স্বাভাবিক বিষয়। তবে মিষ্টি খাওয়ার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে হবে। বেশি মিষ্টি খেয়ে অসুস্থতা ডেকে আনার থেকে পরিমিত হওয়াই ভালো। খাদ্য তালিকায় পুষ্টিকর খাবার রাখার চেষ্টা করুন। তবে মাঝে মাঝে মিষ্টি খাবার খেতে পারেন তবে সে ক্ষেত্রে স্বাস্থ্যের বিষয়টিও ভাবতে হবে।

 

শহিদ

×