ঢাকা, বাংলাদেশ   রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

যেসব দক্ষতা আপনার কর্মজীবন সহজ করবে

প্রকাশিত: ২১:২১, ২৯ নভেম্বর ২০২৩

যেসব দক্ষতা আপনার কর্মজীবন সহজ করবে

চাকরি

চাকরির বাজার ভীষণ কঠিন। তাই শুধু প্রাতিষ্ঠানিক ডিগ্রি নয় পাশাপাশি প্রয়োজন সুনির্দিষ্ট দক্ষতাও। এ ছাড়া চাকরি পাওয়া সহজ নয়। তাই নিজের কর্মজীবনকে সহজ করে তুলতে নিজেকে প্রস্তুত করুন কিছু গুণাবলি ও দক্ষতা দ্বারা।

চলুন জেনে নিই কোন দক্ষতাগুলো আপনার কর্মজীবন সহজ করবে-


সৃজনশীলতা

আপনার কাজের মধ্যে সৃজনশীলতা থাকলে চাকরি পাওয়া কিংবা এটাকে ধরে রাখার ক্ষেত্রে আপনি পাবেন বাড়তি সুবিধা। এ ছাড়া নতুন নতুন আইডিয়া বের করা, সেগুলো নিয়ে সঠিকভাবে কাজ করার গুণও চর্চায় রাখুন।

দূরদর্শিতা
দূরদর্শিতা আপনার ক্যারিয়ারকে অনেক দূর এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে। প্রাপ্ত তথ্যের বিশ্লেষণ, নিরপেক্ষ ও যুক্তিসঙ্গতভাবে ভাবার ক্ষমতা, এসবই জরুরি ব্যক্তিগত দক্ষতা উন্নয়নে।

প্রযুক্তির সঙ্গে বন্ধুত্ব
অনেক কাজই বর্তমানে অটোমেটেড। তাই প্রযুক্তির সঙ্গে বন্ধুত্ব আপনার ক্যারিয়ারকে আরও এক ধাপ সামনে এগিয়ে নিয়ে যাবে। আর আপনার যদি প্রযুক্তির সঙ্গে যদি বন্ধুত্ব না থাকে আপনি পিছিয়ে পড়বেন। তাই প্রয়োজন অনুযায়ী নিজেকে তৈরি করুন। প্রয়োজনে কিছু কোর্স করুন। যেমন- ভিডিও এডিটিং, ফটোশপের কাজ, এক্সেলের কাজ ইত্যাদি।

নতুন কিছু করার ইচ্ছা
অবশ্যই মনে রাখবেন শেখার কোনো শেষ নেই। সবসময় নতুন দক্ষতা অর্জনের চেষ্টা করুন। এতে যেমন চাকরির বাজারে মিলবে বাড়তি সুবিধা, তেমনি বাড়বে আত্মবিশ্বাস। 

নেতৃত্বদানের ক্ষমতা
নেতৃত্বদানের ক্ষমতা থাকলে আপনার সাফল্য পাওয়ার ক্ষেত্রে বাড়তি যোগ্যতা হিসেবে কাজ করবে।

এস

×