ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১

আসুন জেনে নেই আনারসের পুষ্টিগুণ

প্রকাশিত: ১৭:৪৭, ১৮ সেপ্টেম্বর ২০২৩

আসুন জেনে নেই আনারসের পুষ্টিগুণ

আনারস

মাঝে মাঝে রাস্তাঘাটের ভ্যান গাড়িতে আনারস চোখে পড়ে। রফিক সাহেবের মতো অনেকে শরীরের ক্লান্তি দূর করতে এই আনারস খান। আনারস সুস্বাদু ফল। এই ফলের বাইরের আবরণ কাঁটার মতো। আনারস শরীরের পানির চাহিদা পূরণ করে। এই ফলের আছে অনেক পুষ্টিগুণ। আসুন জেনে নিই আনারসের কিছু গুণের কথা-

১. আনারসে আছে ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম। ম্যাঙ্গানিজ দেহের শক্তি বাড়ায়। আর ক্যালসিয়াম হাড়ের গঠনে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।   

২. আনারস অ্যান্টি-অক্সিডেন্টের উৎস। শরীরের অনিয়ন্ত্রিত কোষের বৃদ্ধিতে ক্যানসার হয়। আনারস শরীরে ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে।

৩. আনারসে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ক্যালসিয়াম, পটাশিয়াম ও ফসফরাস। এসব উপাদান আমাদের দেহের পুষ্টির অভাব পূরণে কার্যকরী ভূমিকা পালন করে।

৪. এই ফলে নেই কোনো কোলেস্টেরল। এতে আছে পেকটিন নামক গুরুত্বপূর্ণ ডায়েটরি ফাইবার। ভিটামিন বি কমপ্লেক্সের নানা উপদান যেমন ফলেট, থায়ামিন, পাইরিওফিন ও রিবোফ্লোবিনও আছে আনারসে।

৫. আনারসে রয়েছে ব্রোমেলিন, যা আমাদের হজমশক্তি বাড়াতে সাহায্য করে। এ ছাড়া আনারস রক্ত পরিষ্কার করে। 

৬. আনারস আমাদের ওজন কমাতে সহায়তা করে। আনারসে প্রচুর ফাইবার রয়েছে। ওজন কমাতে চাইলে আনারস খান।

৭. আনারস খাওয়ার ফলে অনেকের শরীরে অ্যালার্জি দেখা দিতে পারে। তাই আনারস খাওয়ার আগে তা কেটে লবণ পানি দিয়ে ধুয়ে নিন। এভাবে ধুয়ে খেলে অ্যালার্জির সম্ভবনা কম থাকে।

 

এস

×