ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

লবণের ব্যতিক্রমী ব্যবহার

প্রকাশিত: ১৯:৫৩, ৮ মার্চ ২০২৩

লবণের ব্যতিক্রমী ব্যবহার

লবন

রান্নার স্বাদ বাড়াতে ব্যবহার করার কথাই সবাই জানে। কিন্তু এর যে রান্নার স্বাদ বাড়ানো ছাড়া আরও অনেক ব্যতিক্রমী ব্যবহার রয়েছে তা হয়তো অনেকেই জানেন না। পোশাকের জেদি দাগ দূর করা থেকে গৃহস্থালি পরিচ্ছন্নতার কাজেও বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে লবণের।

জেনে নিন লবণের কিছু ব্যবহার-

* জিন্স বা রঙিন কাপড় কাচার আগে কিছুটা লবণ মিশিয়ে পানিতে ভিজিয়ে রাখুন। এতে দ্রুত ময়লা বের হয়ে আসবে ও পোশাকের রঙও ভালো থাকবে।

* অনেক সময় ফ্রিজের ভেতরে তেলাপোকা বা ছোট পোকা ঢুকে পড়ে। এই সমস্যা থেকে রেহাই পেতে ছোট একটি বাটিতে ১ চা চামচ লবণ ও ১ চা চামচ বেকিং সোডা মিশিয়ে কাপড় ভিজিয়ে ফ্রিজের ভেতরের অংশ মুছে নিন। তেলাপোকা ঢুকবে না এবং ফ্রিজে দুর্গন্ধও হবে না।

* ৩ টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে ১ টেবিল চামচ লবণ মেশান। মিশ্রণে কয়েক ফোঁটা মিন্ট তেল ও ১ টেবিল চামচ গ্লিসারিন মিশিয়ে দাঁতে লাগান। ব্রাশ করে ফেলুন দাঁত। ঝকঝকে ও সাদা হবে দাঁত।

* সাদা টুথপেস্টের সঙ্গে লবণ মিশিয়ে কিচেনের সিঙ্ক পরিষ্কার করুন। জীবাণুমুক্ত ও ঝকঝকে হবে সিঙ্ক। ডিপ ফ্রিজ থেকে মাছ বা মাংস বের করে লবণ মেশানো পানিতে ভিজিয়ে রাখুন। খুব দ্রুত বরফ গলে যাবে।

* বেসিনের সামনে থাকা আয়নায় পানির ফোঁটা ফোঁটা দাগ পড়ে যায়। শুকনা লবণ দাগের উপর ঘষুন। পানি দেওয়ার প্রয়োজন নেই। দূর হবে দাগ।
একটি স্প্রে বোতলে পানি, ২ চা চামচ লবণ, ২ টেবিল চামচ ভিনেগার ও ১ টেবিল চামচ ডিশ ওয়াশের সোপ মিশিয়ে নিন। রাতে ঘুমানোর আগে চুলা ও সিঙ্কের আশেপাশে স্প্রে করে মুছে নিন। তেলাপোকা আসবে না রাতে।

* জুতার দুর্গন্ধ দূর করতে লবণ ছিটিয়ে দিন ভেতরে। কয়েক ঘণ্টা পর ঝেড়ে পরিষ্কার করে নিন।
দাঁত ব্যথা বা গলা খুসখুসের সমস্যা দূর করতে কুসুম গরম পানিতে লবণ মিশিয়ে গার্গল করে নিন। ঘর মোছার পানিতে একটু লবণ মিশিয়ে নিন। ঘরে পোকামাকড় ও পিঁপড়ার উপদ্রব কমবে।

এমএস

×