ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০২ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

জল দিয়ে প্রদীপ জালানোর সহজ পদ্ধতি

প্রকাশিত: ১৭:৫২, ৩ ডিসেম্বর ২০২২

জল দিয়ে প্রদীপ জালানোর সহজ পদ্ধতি

প্রদীপ 

বিভিন্ন অনুষ্ঠানে বিশেষরূপে আলোকিত করার জন্য নতুন জেনারেশনের অনেকেই পুরনো প্রচলিত রীতিনীতি ভেঙে নতুন পথ তৈরি করায় বিশ্বাসী থাকেন। এই অবস্থায় এলইডি ল্যাম্প ও তেলের প্রদীপকে কেন্দ্র করে অনুষ্ঠান বা পুজো বাড়িতে শুরু হয় বিতর্ক। এই বিতর্কের অবসান ঘটাতেই এবার এই প্রতিবেদনে আনা হল এক বিশেষ উপায়।

বিভিন্ন অনুষ্ঠানে বিশেষরূপে আলোকিত করার জন্য বিভিন্ন ধরণের আয়োজন করা হয়। ঘর আলোময় করার জন্য বিভিন্ন ধরণের এলইডি ল্যাম্প বা প্রদীপের ব্যবস্থা করা হয়। এরমধ্যে অনেকেই আঁকড়ে ধরে থাকতে চান পুরনো আমলের রীতিনীতিকে। এই ধরণের মানুষ মূলত পুরনো রীতিনীতি পালন করার মধ্যে দিয়েই নিজেদের অস্তিত্ব খুঁজে পান। এই উপায় অবলম্বন করলে প্রদীপ জ্বলবে ঠিকই, কিন্তু বিনা তেলে। কীভাবে সম্ভব? চলুন জেনে নেওয়া যাক।

প্রথমে কিছু পরিষ্কার ও নরম তুলো নিতে হবে। এই তুলো একটু করে হাতের তালুতে নিয়ে রোল করে সরু সুতোর মতো আকার দিতে হবে। এইরকম বেশ কয়েকটা তৈরি হয়ে গেলে বোতলের কয়েকটি ছিপি জোগাড় করতে হবে। এরপরে একটি শিক গরম করে উক্ত ছিপিগুলোকে মাঝ বরাবর ফুটো করে নিতে হবে। এই ফুটোতে তুলোর সুতো প্রবেশ করিয়ে রেখে দিতে হবে।

এরপরে কয়েকটি কাঁচের বা প্লাস্টিকের গ্লাস নিতে হবে। এই গ্লাস জলপূর্ণ করে নিতে হবে। এই জলে পছন্দমতো ফুড কালার দেওয়া যেতে পারে। জলগুলো রঙিন হলে দেখতে আরও ভালো লাগবে। এই রঙিন জলের উপরে একটু পরিমাণে তেল দিয়ে তুলোযুক্ত ছিপিগুলো রেখে তুলোর সুতোর উপরের দিকে আগুন জ্বালিয়ে দিতে হবে। এক্ষেত্রে, বেশি তেলও খরচ হবে না। উপরন্তু, খুবই সুন্দর প্রদীপ জ্বলতে দেখা যাবে। যা, সবার পছন্দ হয়ে যাবে।

 

এমএস

monarchmart
monarchmart