ঢাকা, বাংলাদেশ   বুধবার ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

দুধের সঙ্গে এসব ফল খেলে হতে পারে মারাত্মক বিপদ

প্রকাশিত: ২১:৪৭, ২৬ নভেম্বর ২০২২

দুধের সঙ্গে এসব ফল খেলে হতে পারে মারাত্মক বিপদ

দুধ

শরীরের যত্ন নিতে দুধের বিকল্প নেই। দুধে থাকা ক্যালশিয়াম দাঁত এবং হাড়ের যত্ন নেয়। প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। শরীর চনমনে রাখে। এ জন্য অনেকেই সকালের খাবারে দুধ রাখেন। সঙ্গে থাকে মরসুমি ফলও। কিন্তু দুধের সঙ্গে ফল খাওয়ার অভ্যাস কি সত্যিই শরীরের জন্য ভালো?

পুষ্টিবিদরা বলছেন, দুধের সঙ্গে ফল না খাওয়াই ভালো। এতে হিতে বিপরীত হতে পারে। বদহজম, বুকজ্বালা, অম্বল হয়ে যাওয়ার সমূহ আশঙ্কা থাকে। 

যেসব ফল দুধের সঙ্গে খেলে দেখা দিতে পারে বিপদ-

১. কলা: সকালের খাওয়ার পাতে অনেকেরই দুধ, কলা, পাউরুটি থাকে। ফিটনেস নিয়ে অধিক মাত্রায় সচেতন এমন অনেকেরই রোজের ডায়েটে থাকে দুধ, কলার মতো স্বাস্থ্যকর সব খাবার। দুধের সঙ্গে কলার এই যুগলবন্দি একেবারেই ভালো নয়। কারণ দুধের সঙ্গে কলা হজম করতে একটু সমস্যা হয়। বদহজম হতে পারে। তাই এই দু’টি খাবার একসঙ্গে না খেলেই ভালো।

২. টক ফল: দুধের সঙ্গে টকজাতীয় কোনো ফল খাওয়া একেবারেই ঠিক নয়। ভিটামিন সি সমৃদ্ধ এই ফল দুধের সঙ্গে খেলে বুকজ্বালা, পেটব্যথা, অম্বল, হতে পারে। এই জাতীয় ফলে থাকা সাইট্রিক অ্যাসিড দুধের সঙ্গে মিশে শারীরিক নানা সমস্যার জন্ম দেয়। তাই টক ফলের সঙ্গে দুধ কোনোভাবেই খাওয়া উচিত নয়।

৩. মুলা: দুধ খাওয়ার আগে কিংবা পরে মুলা খাওয়া ঠিক নয়। মুলা শরীরে গ্যাস উৎপন্ন করে। সেই কারণে মুলা খেলে গ্যাস হয়। দুগ্ধজাত খাবার খেলেও গ্যাস হয় এমন উদাহরণও কম নয়। তাই এই দু’টো খাবার একসঙ্গে খাওয়া উচিত নয়। দুধ এবং মুলা একসঙ্গে খেলে বমি, বুকেব্যথা, পেটে ব্যথার মতো কিছু শারীরিক সমস্যার জন্ম হতে পারে।

৪. ফুটি: দুধের সঙ্গে মেলন জাতীয় কোনো ফল খাওয়া ঠিক নয়। ফুটি হল এই গোত্রীয় ফল। ফুটি এমনি খেলেই নানা সমস্যা দেখা দেয়। তার সঙ্গে যদি জুটি বাঁধে দুধ, তা হলে সমস্যা বাড়বে বই কমবে না। দুধে থাকা ফ্যাট ফুটির সংস্পর্শে এসে শারীরিক কিছু সমস্যার জন্ম দেয়। তাই দুধের সঙ্গে এই ধরনের ফল এড়িয়ে চলাই শ্রেয়।

 

এমএইচ

monarchmart
monarchmart