ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৯ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

নারীর সুস্বাস্থ্য নিশ্চিতে নিবেদিতপ্রাণ আয়েশা

রনজক রিজভী

প্রকাশিত: ০১:৪২, ৭ অক্টোবর ২০২২

নারীর সুস্বাস্থ্য নিশ্চিতে নিবেদিতপ্রাণ আয়েশা

একজন আয়েশা সিদ্দিকা শেলী

একজন আয়েশা সিদ্দিকা শেলী। অতিরিক্ত কর কমিশনার। বাংলাদেশের নারীদের স্তন ক্যান্সার প্রতিরোধ নিয়েও কাজ করছেন। প্রতিষ্ঠা করেছেন দি ব্লু স্কাই চ্যারিটেবল ফাউন্ডেশন। এই সেবামূলক প্রতিষ্ঠানটির মাধ্যমে তিনি সারাদেশে নারীদের স্তন ক্যান্সার সচেতনতায় সেমিনার, ওয়ার্কশপ, লিফলেট বিতরণসহ নানা ধরনের প্রচারণা, হেলথ ক্যাম্প গঠন, চিকিৎসা সেবা প্রদান, ডাক্তার-নার্সসহ কেয়ার গিভারদের মাধ্যমে আধুনিক চিকিৎসা নিশ্চিতকরণ, ইয়াং ওমেন এডুকেটিং প্রোগ্রাম এবং প্রতিটি জেলায় স্তন ক্যান্সার সচেতনতা কর্মসূচীর পাশাপাশি নানা কর্মসূচী বাস্তবায়ন করে চলেছেন। স্বপ্ন দেখছেন বাংলাদেশে একটি আন্তর্জাতিক মানের ব্রেস্ট ক্যান্সার হাসপাতাল প্রতিষ্ঠার।
অতিরিক্ত কর কমিশনার হিসেবে আয়েশা সিদ্দিকা শেলী অত্যন্ত ব্যস্ত মানুষ। এরপরও তিনি নারীদের স্তন ক্যান্সার সচেতনতা নিয়ে সামাজিক আন্দোলন গড়ে তুলতে কাজ করে চলেছেন। নানা ব্যস্ততার মাঝেও তিনি দেশের বিভিন্ন প্রান্তে ছুটে যাচ্ছেন নারীদের সচেতন করতে। প্রচারণা চালাচ্ছেন যেন দেশের প্রতিটি নারীর কাছে স্তন ক্যান্সার সচেতনার বার্তা পৌঁছে যায়। স্তন ক্যান্সার মুভমেন্টের মাধ্যমে এ রোগে মৃত্যুর হার যেন কমে আসে। সবাই যেন স্তন ক্যান্সার সম্পর্কে জানতে পারে। আক্রান্ত হওয়ার আগেই প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে সক্ষম হয়। এই সচেতনতা এবং লজ্জায় লুকিয়ে না থাকা নিয়ে কাজ করছেন আয়েশা সিদ্দিকা শেলী।
তবে এর পেছনে একটি গল্প আছে। যা হৃদয়স্পর্শী। বন্ধন ছিঁড়ে যাওয়ার। ঘটনাটি দেশের অনেক মানুষই জানেন। তার বড় বোন আইরিন পারভিন বাঁধন। ১১তম বিসিএস ক্যাডার। তিনি বাংলাদেশ সরকারের উপসচিব এবং নব্বই দশকে ছাত্রলীগের ডাকসু নির্বাচনে শামসুন্নাহার হলের নির্বাচিত ভিপি ছিলেন। ২০১৬ সালে অদম্য মেধাবী আইরিন পারভিন স্তন ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান। বোন হারানোর সেই কষ্টকে শক্তিতে পরিণত করেন তিনি।

বিশ্বব্যাপী স্তন ক্যান্সার পরিস্থিতি নিয়ে পড়াশোনা করেন। জেনেছেন দেশের পরিস্থিতিও। স্তন ক্যান্সার ভয়াবহতার অবাক করা তথ্য জেনে বিস্মিত হন তিনি। এরপর আর বসে থাকেননি। এই রোগের বিরুদ্ধে রুখে দাঁড়াতে বোনের মৃত্যুর বছর ২০১৬ সালের ২৬ মে দ্য ব্লু স্কাই চ্যারিটেবল ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন। স্তন ক্যান্সার নিয়ে সচেতনতা বাড়ানোসহ আক্রান্তদের পাশে দাঁড়াচ্ছেন তিনি।
স্তন ক্যান্সারে আক্রান্তদের মানসিক শক্তি সাহস যোগাতে ‘আশা-শক্তি-ভালবাসা’ সেøাগানে দি ব্লু স্কাই চ্যারিটেবল ফাউন্ডেশন কাজ করছে। যার পৃষ্ঠোপোষক আয়েশা সিদ্দিকা শেলী। তিনি যমজ দুই বোনের একজন। অন্যজন আসমা সিদ্দিকা মিলি। তিনি ২০০৫ সালে ২৪তম বিসিএসের মাধ্যমে সহকারী পুলিশ সুপার পদে যোগদান করেন। আসমা সিদ্দিকা মিলি বিপিএম, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ডেপুটি পুলিশ কমিশনার পদে কর্মরত।

আর আয়েশা সিদ্দিকা শেলী ১৯৯৯ সালে ১৮তম বিসিএসের মাধ্যমে সহকারী কর কমিশনার পদে নিয়োগ পান। তিনি বর্তমানে অতিরিক্ত কর কমিশনার। বড় বোন আইরিন পারভিন বাঁধন ১১তম বিসিএস ক্যাডার। তিনি বাংলাদেশ সরকারের উপসচিব ছিলেন। স্তন ক্যান্সারে তার মৃত্যু কোনভাবেই মেনে নিতে পারেনি তাদের পরিবার।

তাই তারা যে কোনভাবেই স্তন ক্যান্সার রোগীদের পাশে দাঁড়াতে চান। বাংলাদেশে প্রতিষ্ঠা করতে চান আন্তর্জাতিক মানের ব্রেস্ট ক্যান্সার হাসপাতাল। যেখানে শুধু স্তন ক্যান্সারে আক্রান্ত রোগীরাই চিকিৎসা পাবে। আর ব্যয়বহুল এই চিকিৎসার খরচও কমিয়ে আনতে চান আয়েশা সিদ্দিকা শেলী।

monarchmart
monarchmart