ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৫ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

তিরিশের তারুণ্যে

জাফরান ইশরাত

প্রকাশিত: ২৩:৩৯, ৬ নভেম্বর ২০২২

তিরিশের তারুণ্যে

.

ছোটবেলা থেকেই বহুল প্রচলিত একটি কথা শুনে আমরা অভ্যস্ত, ‘মেয়েরা কুড়িতে বুড়ি’- আসলেই কি তাই? ২০/৩০ বছর যে কোনো মানুষের জন্যই খুব গুরুত্বপূর্ণ একটা সময়। পড়াশোনা থেকে শুরু করে চাকরি বা বিয়ের মতো গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো আমরা এ সময়ই নিয়ে থাকি। বয়স যখন ৩০-এর কোঠায় তখন মানুষের মাঝে শারীরিক-মানসিক অনেক পরিবর্তন পরিলক্ষিত হয়। কুড়িতে মেয়েরা নাবালিকা থেকে সাবালিকা হয়। ত্রিশে মানসিক পরিপক্বতার হাওয়া লাগে এবং উন্মুক্ত চিন্তা-চেতনার বিকাশ হয়।
নিজের ব্যাপারে সচেতন : ত্রিশে এসে মানুষ নিজের ভালো-মন্দের ব্যপারে বুঝতে শিখে। চাওয়া-পাওয়ার ব্যাপারে অবগত হয়। এমনকি বিপরীত লিঙ্গের মানুষের প্রতি তাদের গভীর চিন্তাশক্তি ও কৌতূহলী মনোভাব সমাজের প্রচলিত ব্যবস্থাকে প্রশ্ন করার মতো দক্ষতা তৈরি হয়।
আবেগ নিয়ন্ত্রণ : এই সময়ে মানুষের স্বভাবে কিছুটা স্থিতিশীলতা আসে। চট করেই কোনো সিদ্ধান্ত নেয় না, হুট করেই কারও প্রেমে পড়ে না। মানসিক ও বৌদ্ধিক সংযোগ হলেই এরা প্রেমের ব্যাপারেভাবে। এ সময় আবেগকে তারা সংযত করতে শিখে।
সংসারের প্রতি যত্নশীল : এ সময় সবাই সংসারের প্রতি অধিক যত্নশীল ও দায়িত্ববান হয়। ছোট-বড় সমস্যাগুলো নিজেরাই সামলে নিয়ে চলতে শিখে। গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো নিজেরা আলোচনা করে বা নিজেই বুদ্ধি করে সঠিক সিদ্ধান্ত নিতে পারে।
ক্যারিয়ারের ব্যাপারে সচেতনতা : ত্রিশের পর সবাই বিশেষ করে মেয়েরা নিজের ক্যারিয়ারের ব্যাপারে সচেতন হয়। ছোট-খাট প্রয়োজন মেটানোর জন্য কারও অনুগ্রাহী না হয়ে নিজের উপার্জনের উপর নির্ভরশীল হয়। নিজ থেকে বড় হওয়ার প্রবল মানসিকতা তৈরি হয়। এই মনোবৃত্তি তাকে জীবন সংগ্রামে সফল হতে পথ দেখায়।
শখ পূরণের মানসিকতা : এই বয়সে মানুষের নতুন অনেক শখ জন্ম নেয়। কেউ মেকআপে পারদর্শী হয়, কেউ বা রান্নায়, কেউ বা সংগীত চর্চায়, কেউ বা ঘরে বসে অন্য কোন উপার্জনমুখী কাজে সম্পৃক্ত হয়। এ সময় মানুষ নিজের ব্যক্তিত্বের সঙ্গে মানানসই প্রয়োজনীয়তার ব্যাপারে অবগত হয়।  
আসলে ত্রিশ বছর বয়সটাই একটু অদ্ভুত- বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে মানসিক পরিপক্কতাসহ মননশীলতায় পরিবর্তন আসে। মেয়েরা ত্রিশের পর নতুন করে বাঁচতে শেখে। নিজের ভালো বুঝতে শিখে। তবে ভয় কি! উপভোগ করতে শিখুন। ত্রিশেই উপসংহার নয়, বরং অনেক কিছুর সূচনাও হয়...

 

monarchmart
monarchmart