ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

উষ্ণতা বৃদ্ধিই কারণ

বিলুপ্তির ঝুঁকিতে সম্রাট পেঙ্গুইন

প্রকাশিত: ২৩:৫৩, ২৩ ডিসেম্বর ২০২২

বিলুপ্তির ঝুঁকিতে সম্রাট পেঙ্গুইন

.

জলবায়ু পরিবর্তনের ফলে  বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি পাওয়ায় ২১০০ সালের মধ্যে অ্যান্টার্কটিকা মহাদেশের ৬৫ শতাংশ স্থানীয় প্রজাতি বিলুপ্ত হয়ে যেতে পারে। মহাদেশটির জীববৈচিত্র্য রক্ষা নিয়ে কাজ করা ১২ দেশের পরিবেশবাদী, বিজ্ঞানী ও নীতিনির্ধারকদের ২৮ প্রতিষ্ঠানের যৌথ উদ্যোগে পরিচালিত নতুন এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে। সম্প্রতি প্লস বায়োলজি সাময়িকীতে এ সংক্রান্ত গবেষণা প্রকাশিত হয়। খবর নিউ সায়েন্টিস অনলাইনের।
গবেষণায় বলা হয়েছে, সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে অ্যান্টার্কটিকার সম্রাট পেঙ্গুইন। ২১০০ সাল নাগাদ এদের ৮০ শতাংশ আস্তানা বিলুপ্ত হয়ে যেতে পারে। এই পেঙ্গুইনের সংখ্যা কমতে পারে ৯০ শতাংশের বেশি।

এ পরিস্থিতি এড়াতে গবেষণায় বৈশ্বিক উষ্ণায়ন কমানোসহ ১০টি কৌশলগত পদক্ষেপের কথা বলা হয়েছে, যা বাস্তবায়ন করতে গেলে বছরে দুই কোটি ৩০ লাখ মার্কিন ডলারের প্রয়োজন হবে। কৌশলগত পদক্ষেপগুলো নিতে পারলে অ্যান্টার্কটিকার ৮৪ শতাংশ জীবন রক্ষা করা যাবে। গবেষণাটির প্রধান লেখক ব্রিটিশ অ্যান্টার্কটিক সার্ভের ড. জেসমিন লি। অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব কুইন্সল্যান্ডে একটি পিএইচডি’র অংশ হিসেবে জেসমিন লি’র নেতৃত্বে গবেষণাটি চালানো হয়।

তিনি বলেন, গবেষণা অথবা পর্যটনের মাধ্যমে অ্যান্টার্কটিকায় মানুষজনের আনাগোনা বাড়ার সঙ্গে সঙ্গে সেখানে বিদেশি উদ্ভিদের প্রজাতিও বেড়ে চলেছে। গবেষণা প্রতিবেদনের সহ-লেখক অস্ট্রেলিয়ান অ্যান্টার্কটিক ডিভিশনের ড. অ্যালেকস টেরডস বলেন, অ্যান্টার্কটিকার জীববৈচিত্র্য উল্লেখযোগ্য ঝুঁকির মুখে রয়েছে। গবেষণাটি মূলত এটিই বলতে চেয়েছে। পৃথিবীর বড় বড় শিল্পকারখানাগুলো আপন গতিতে গ্রিন হাউস গ্যাস নির্গমন করে চলেছে। ফলে বৈশ্বিক উষ্ণায়নের মাত্রা কমানো যাচ্ছে না। উন্নত দেশগুলোর দায় এ ক্ষেত্রে অনেক বেশি।

 

×