ঢাকা, বাংলাদেশ   শনিবার ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

কুয়েতে অবৈধ প্রবাসীদের চাকরি দিলে জেল-জরিমানা

প্রকাশিত: ২১:১২, ১১ জুন ২০২৪

কুয়েতে অবৈধ প্রবাসীদের চাকরি দিলে জেল-জরিমানা

প্রবাসীরা।

কুয়েতে অবৈধ প্রবাসীদের চাকরি, থাকার জায়গা দিলে ৬ মাসের জেল অথবা ৬০০ কুয়েতি দিনার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ২ লাখ ৩০ হাজার টাকা) জরিমানা করা হবে। একই সঙ্গে অবৈধ প্রবাসীকে ফিঙ্গার ব্লক করে নিজ দেশে ফেরত পাঠানো হবে। যার ফলে সে আর কখনো কুয়েত প্রবেশ করতে পারবে না।

সম্প্রতি দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের রেসিডেন্সি অ্যাফেয়ার্স জেনারেল বিভাগের পরিচালক ব্রিগেডিয়ার ইউসেফ আল-আয়ুব ঘোষণা দিয়ে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, সব মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগকে এ সংক্রান্ত নিদর্শনা দেওয়া হয়েছে। কুয়েতে ৩ মাস ব্যাপী চলমান সাধারণ ক্ষমার মেয়াদ আগামী ১৭ জুন শেষ হবে। ওই সময়ের  মধ্যে যারা সাধারণ ক্ষমার সুযোগ গ্রহণ করে আকামা নবায়ন করবে না (বৈধ হবে না) অথবা কুয়েত ত্যাগ করবে না, তাদের বিরুদ্ধে কুয়েতে বসবাসের (রেসিডেন্সি) আইন লঙ্ঘনের অভিযোগে গ্রেপ্তারের জন্য আগামী ১৭ জুনের পরে নিবিড় অভিযান চালানো হবে।

ব্রিগেডিয়ার ইউসেফ আল-আয়ুব বলেন, যদি কোনো কোম্পানি বা ব্যক্তি অবৈধ প্রবাসীকে চাকরি দেয় অথবা থাকার বাসস্থান ভাড়া দেয় তাকে ৬ মাসের জেল অথবা কুয়েতি ৬০০ দিনার জরিমানা করা হবে।
যেসব কোম্পানি শ্রমিক নিয়োগ দেওয়ার পরে তাদেরকে চাকরি দেয় না সেসব জাল কোম্পানিগুলোকে ব্লাকলিস্ট করা হবে এবং তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। 

তিনি বলেন, মন্ত্রণালয় সম্প্রতি কুয়েতি নাগরিক ও প্রবাসীদের জন্য নতুন অনলাইন সেবা চালু করেছে। কুয়েতের জনসংখ্যাগত ভারসাম্যহীনতার সমস্যা সমাধানের জন্য দায়িত্বপ্রাপ্ত উচ্চতর কমিটি প্রবাসী শ্রমিকদের প্রতিটি সম্প্রদায়ের জন্য একটি কোটা নির্ধারণের বিষয় নিয়ে কাজ করছে। 

 

এম হাসান

×