ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২১ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

সমুদ্র থেকে ছোড়া যাবে

হুতিদের ক্ষেপণাস্ত্র দিল ইরান

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:৩০, ২৯ মে ২০২৪

হুতিদের ক্ষেপণাস্ত্র দিল ইরান

হুতিদের ক্ষেপণাস্ত্র দিল ইরান

ইয়েমেনের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হুতি বিদ্রোহীদের সমুদ্র থেকে ছোড়ার ‘গদর ক্ষেপণাস্ত্র’ দিয়েছে ইরান। এটি একটি মাঝারি পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। ইরানি বার্তাসংস্থা তাসনিম নিউজ বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 
বার্তাসংস্থাটি দাবি করেছে, ইয়েমেন ও এর আশপাশের অঞ্চলে থাকা যুক্তরাষ্ট্র ও ইসরাইলি প্রভাবের ক্ষেত্রে এসব ক্ষেপণাস্ত্র বড় হুমকি হয়ে দাঁড়াবে। ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা গত নভেম্বর থেকে লোহিত সাগর, বাব আল-মানদাব প্রণালী এবং এডেন উপসাগরে চলাচলরত ইসরাইলি জাহাজে হামলা চালিয়ে আসছে।

হুতিরা জানিয়েছে, ফিলিস্তিনিদের গাজায় দখলদার ইসরাইলের বর্বরতা এবং আন্তর্জাতিক সম্প্রদায় এসব বর্বরতা বন্ধ করতে ব্যর্থ হওয়ায় তারা ইসরাইলি জাহাজকে লক্ষ্য করে হামলা চালাচ্ছে। গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরাইলের মধ্যে যুদ্ধ শুরু হয়। ছয় মাসের বেশি সময় ধরে চলা এ যুদ্ধে এখন পর্যন্ত ৩৬ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

৭ অক্টোবর হামাস ইসরাইলের বিভিন্ন অবৈধ বসতিতে হামলা চালানোর পর হামাসকে পুরোপুরি নির্মূল করে দিতে গাজায় স্থল ও বিমান হামলা চালানো শুরু করে ইসরাইল। তবে ইসরাইলি বাহিনী ছয় মাসেও তাদের লক্ষ্য অর্জন করতে পারেনি। উল্টো তারা এই সময়ের মধ্যে কয়েকশ’ সেনাকে হারিয়েছে। তা সত্ত্বেও ইসরাইলি প্রধানমন্ত্রী  জানিয়েছেন, হামাসের বিরুদ্ধে গাজায় তাদের যুদ্ধ চলমান থাকবে এবং যতদিন সব লক্ষ্য অর্জন না হবে ততদিন যুদ্ধ থামানো হবে না। -আলজাজিরা

×