ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৮ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

টানা চারদিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা

প্রকাশিত: ১০:৪২, ২১ এপ্রিল ২০২৪

টানা চারদিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা

সৌদি আরবে বৃষ্টিপাত

সৌদি আরবে শনিবার (২০ এপ্রিল) থেকে আগামী মঙ্গলবার পর্যন্ত টানা চারদিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হয়েছে।

সৌদির আবহাওয়া বিভাগ সাধারণ মানুষকে এই সময়টায় সতর্ক থাকার আহ্বান জানিয়েছে।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ জানিয়েছে, এ চারদিন সৌদির বিভিন্ন অঞ্চলে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া শিলাবৃষ্টিও হতে পারে।

মক্কা এবং এটির আশপাশের অঞ্চল তাঈফ, মায়সান, আদহাম, রানিয়াহ এবং আল মুয়াহতে আবহাওয়া সবচেয়ে খারাপ থাকবে। অন্যদিকে রিয়াদ, সঙ্গে ওয়াদি আল দাওয়াসিরে মাঝারি বৃষ্টিপাত হবে।

দেশটির আবহাওয়া দপ্তর সম্ভাব্য ধূলিঝড়ের সতর্কতা দিয়ে বলেছে, উচ্চগতিসম্পন্ন বাতাসের কারণে কোথাও কোথাও ধূলিঝড় হতে পারে। এতে করে আবহাওয়ার পরিস্থিতি আরও খারাপ হবে।

এই সময়টায় সাধারণ মানুষকে সতর্ক থাকার পরামর্শ দেওয়া আছে। আবহাওয়া দপ্তর তাদের নির্দেশনায় বৃষ্টির সময় উপত্যকা এবং জলাবদ্ধ এলাকা থেকে দূরে থাকার অনুরোধ জানিয়েছে।

গত সপ্তাহে সংযুক্ত আরব আমিরাতে ভারী বৃষ্টিপাত হয়। এতে দুবাইসহ আমিরাতের বিভিন্ন অঞ্চলে বন্যা দেখা দেয়। বৃষ্টির পানিতে সৃষ্ট বন্যাটি এতটাই ভয়াবহ ছিল যে এই বন্যায় অনেকে গাড়িতে আটকা পড়ে যান। আমিরাতে গাড়িতে আটকে পড়ে কয়েকজনের মৃত্যুও হয়েছে।

এদিকে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে এখন চলছে তীব্র তাবপ্রবাহ। এতে এই অঞ্চলের সাধারণ মানুষের জীবনযাত্রা অনেকটাই বিপর্যস্ত হয়ে পড়েছে। তখন উল্টো চিত্র দেখা যাচ্ছে পাকিস্তান, আফগানিস্তান ও মধ্যপ্রাচ্যের দেশগুলোতে। সেসব অঞ্চলে ভারী বৃষ্টিপাতে বন্যার সৃষ্টি হয়েছে।

সূত্র: গালফ নিউজ


 

তাসমিম

×