ঢাকা, বাংলাদেশ   রোববার ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১

২০২৩ সালে বাইডেন কত আয় করেছেন, কর দিয়েছেন কত?

প্রকাশিত: ১১:৩৯, ১৬ এপ্রিল ২০২৪

২০২৩ সালে বাইডেন কত আয় করেছেন, কর দিয়েছেন কত?

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দম্পতি ২০২৩ সালের ট্যাক্স রিটার্ন প্রকাশ করেছেন। স্থানীয় সময় সোমবার (১৫ এপ্রিল) তারা তাদের বার্ষিক আর্থিক বিবরণীর এই তথ্য প্রকাশ করেন।

গত বছর মার্কিন ডেমোক্র্যাটিক এই প্রেসিডেন্ট ও তার স্ত্রী যৌথভাবে ছয় লাখেরও বেশি ডলার আয় করেছেন। এর মধ্যে মার্কিন ফার্স্ট লেডির আয় এক লাখ ডলারের কম।

আরও পড়ুন : ফ্লাইওভার থেকে পড়ে গেল বাস, নিহত ৫

বার্তাসংস্থা এএফপির বরাত দিয়ে সোমবার (১৬ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

মূলত প্রেসিডেন্ট বাইডেন হোয়াইট হাউসে স্বচ্ছতার জন্য নতুন এই কর প্রদর্শন ব্যবস্থা চালু করেছেন। এই নিয়মের উল্লেখযোগ্য ব্যতিক্রম হচ্ছেন বাইডেনের পূর্বসূরী ডোনাল্ড ট্রাম্প, যিনি তার বার্ষিক আয় এবং ট্যাক্স রিপোর্ট প্রকাশ করতে অস্বীকার করতেন। আর সেখানে বাইডেন নিজেই তার সব তথ্য প্রকাশ করছেন।

ট্যাক্স রিটার্ন প্রকাশের বার্ষিক অলিখিত এই রীতিটি হোয়াইট হাউসে আস্থা তৈরি করার জন্য করা হয়ে থাকে। আর তাই অন্যান্য রাজনীতিবিদদের পাশাপাশি প্রার্থীরাও প্রায়শই এই ধরনের উদ্যোগে অংশ নেন।

এএফপি বলছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার স্ত্রী জিল বাইডেনের ট্যাক্স রিটার্ন অনুসারে, এই দম্পতি গত বছর (২০২৩ সালে) ৬ লাখ ১৯ হাজার ৯৭৬ মার্কিন ডলার উপার্জন করেছেন। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৬ কোটি ৮২ লাখ ৯৩ হাজার ৯৫২ টাকা।

তাদের এই আয়ের সিংহভাগই প্রেসিডেন্ট হিসেবে বাইডেনের জন্য নির্ধারিত বেতন থেকে এসেছে, যার পরিমাণ ৪ লাখ মার্কিন ডলার। আর ২০২৩ সালে ফার্স্ট লেডি জিল বাইডেনের আয় ৮৫ হাজার ৯৮৫ মার্কিন ডলার।

নিকটবর্তী ভার্জিনিয়ার একটি কলেজে শিক্ষকতার চাকরির জন্য বেতনের মাধ্যমে তিনি এই অর্থ আয় করেছেন। মূলত ফার্স্ট লেডি জিল বাইডেন নর্দার্ন ভার্জিনিয়া কমিউনিটি কলেজে শিক্ষকতা করেন এবং বাইরের প্রতিষ্ঠানের বেতনে চাকরি চালিয়ে যাওয়া প্রথম প্রেসিডেন্টের স্ত্রী তিনি।

এর আগে ২০২৩ সালে বাইডেন দম্পতির মোট আয় ছিল ৫ লাখ ৭৯ হাজার ৫১৪ ডলার এবং ২০২১ সালে তাদের আয় ছিল ৬ লাখ ১০ হাজার ৭০২ ডলার। অর্থাৎ আগের দুই বছরের তুলনায় গত বছর বাইডেন দম্পতির আয় ছিল কিছুটা বেশি।

এএফপি বলছে, বাইডেন দম্পতি ২০২৩ সালে ২৩.৭ শতাংশ হারে ফেডারেল ট্যাক্স হিসেবে ১ লাখ ৪৬ হাজার ৬২৯ মার্কিন ডলার প্রদান করেছেন বলে জানিয়েছেন।

এছাড়া জো বাইডেন ডেলাওয়্যারে আয়কর হিসেবে ৩০ হাজার ৯০৮ মার্কিন ডলার দেওয়ার কথাও জানিয়েছেন, যেখানে জিল বাইডেন ভার্জিনিয়ায় আয়কর দিয়েছেন ৩ হাজার ৫৪৯ ডলার।

হোয়াইট হাউস এক বিবৃতিতে বলেছে, ‘প্রেসিডেন্ট বাইডেন বিশ্বাস করেন- ওভাল অফিসের সকলকে আমেরিকান জনগণের কাছে উন্মুক্ত এবং সৎ থাকা উচিত এবং প্রেসিডেন্টের বার্ষিক ট্যাক্স রিটার্ন প্রকাশের বিষয়ে দীর্ঘকালের যে ঐতিহ্য রয়েছে সেটিও অবিচ্ছিন্নভাবে চলতে হবে।’

এ নিয়ে ২৬ তম বছর প্রকাশ্যে নিজের ট্যাক্স রিটার্ন শেয়ার করলেন বাইডেন। এছাড়া বাইডেন দম্পতি ২০ হাজার ৪৭৭ মার্কিন ডলার দাতব্য অনুদান দিয়েছেন বলেও জানানো হয়েছে।

তাসমিম

সম্পর্কিত বিষয়:

×