ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ জুলাই ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১

বিনিয়োগকারীরা পাচ্ছেন নাগরিকত্ব, যেসব দেশের গোল্ডেন ভিসা রয়েছে শীর্ষস্থানে

প্রকাশিত: ১২:৫১, ৫ মার্চ ২০২৪; আপডেট: ১২:৫২, ৫ মার্চ ২০২৪

বিনিয়োগকারীরা পাচ্ছেন নাগরিকত্ব, যেসব দেশের গোল্ডেন ভিসা রয়েছে শীর্ষস্থানে

পৃথিবীর বেশ কিছু দেশে বিনিয়োগে আকৃষ্ট করতে অনেক দেশেরই রয়েছে গোল্ডেন ভিসা কর্মসূচি

পৃথিবীর বেশ কিছু দেশে বিনিয়োগে আকৃষ্ট করতে অনেক দেশেরই রয়েছে গোল্ডেন ভিসা কর্মসূচি। এর মাধ্যমে এসব দেশ বিনিয়োগকারী ও উদ্যোক্তাদের আকৃষ্ট করে এবং বিনিয়োগকারীদের সে দেশে বসবাস করার অনুমতি দেয়। সেইসঙ্গে গোল্ডেন ভিসা থাকলে বিভিন্ন ধরনের বিশেষ সুবিধাও পাওয়া।

সম্প্রতি কোন দেশের গোল্ডেন ভিসা বিশ্বসেরা এ নিয়ে একটি সূচক প্রকাশ করেছে যুক্তরাজ্যের লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান দ্য হেনলি অ্যান্ড পার্টনার্স।

আর পড়ুন : যে উপায়ে সহজেই পেতে পারেন ইতালির ভিসা 

সংস্থাটি বলছে, বিশ্বসেরা গোল্ডেন ভিসা হলো পর্তুগালের। ইউরোপের দেশটির স্কোর ৭৫। এ তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে অস্ট্রিয়া ও গ্রিস। এই দেশগুলোরও স্কোর ৭৩। একই স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে সুইজারল্যান্ড। এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছে ইতালি ও যুক্তরাজ্য। আর পঞ্চম স্থানে রয়েছে কানাডা।

বিশ্বসেরা গোল্ডেন ভিসার দেশগুলোর বেশিরভাগই ইউরোপের। সংশ্লিষ্টরা বলছেন, এই দেশগুলো বিনিয়োগকারীদের সহজেই নাগরিকত্ব পায়। তাঁরা ইউরোপীয় ইউনিয়নজুড়ে ভিসামুক্ত ভ্রমণ করার সুযোগ পায়। পাশাপাশি কম খরচে ব্যবসা করারও সুযোগ পায়।

হেনলি অ্যান্ড পার্টনার্সের প্রধান নির্বাহী কর্মকর্তা জুয়ের্গ স্টেফেন বলেন, ইউরোপের দেশগুলো নাগরিকত্বের বিনিময়ে ও বিনিয়োগ প্রোগ্রামের কারণে তারা গোল্ডেন ভিসার সূচকে শীর্ষস্থান ধরে রেখেছে।

এবি 

×