ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১

রমজানে মক্কার মসজিদুল হারামে ইফতার পরিবেশনে নতুন নিয়ম সৌদির

আশিক উল বারাত

প্রকাশিত: ১২:৩৮, ২৪ ফেব্রুয়ারি ২০২৪; আপডেট: ১২:৫৭, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

রমজানে মক্কার মসজিদুল হারামে ইফতার পরিবেশনে নতুন নিয়ম সৌদির

মসজিদে হারামে প্রতিদিন বিশ্বের সবচেয়ে বড় ইফতারের আয়োজন করে দেশটি

আসছে পবিত্র রমজান মাস। এরই মাঝে রোজার জন্য প্রস্তুত হচ্ছে সারাবিশ্বের মুসলিম সমাজ। বিশ্বের অন্যান্য দেশের মতো অন্যতম বড় মুসলিম দেশ সৌদি আরবও বিভিন্ন উপায়ে প্রস্তুতি নিচ্ছে আগত এই পবিত্র মাসের জন্য। 

সৌদি সরকারের কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে প্রতিবছরই মক্কার মসজিদে হারামে প্রতিদিন বিশ্বের সবচেয়ে বড় ইফতারের আয়োজন করে। এ ইফতার আয়োজনে বিভিন্ন দেশ থেকে ওমরা পালন করতে যাওয়াদের পাশাপাশি প্রবাসী ও স্থানীয়রা অংশ নিয়ে থাকেন।

তবে এবার ইফতারের আয়োজনের ক্ষেত্রে বেশ কিছু নিয়মের পরিবর্তন করতে যাচ্ছে সৌদি সরকার। গালফ নিউজ মারফত জানা গেছে এবার ইসলামের পবিত্রতম এ স্থানে আসন্ন রমজান মাসে ইফতার পরিবেশন করতে ইচ্ছুক ব্যক্তি ও সংগঠনদের নির্দিষ্ট নিয়ম মেনে আবেদন করতে হবে।

পবিত্র এই মসজিদটির দায়িত্বে থাকা সৌদি রাষ্ট্রীয় সংস্থা উল্লেখ জানিয়েছে আবেদনকারীদের মাঝে নিয়মনুযায়ী  ইফতারের স্থান নির্বাচন করে দেয়া হবে।

এছাড়াও যারা ইফতার পরিবেশন করতে ইচ্ছুক তাঁদেরকে অবশ্যই মক্কা শহরের মেয়র দ্বারা স্বীকৃত একটি ক্যাটারিং কোম্পানি বা সৌদি ফুড অ্যান্ড ড্রাগ অথরিটি দ্বারা স্বীকৃত কারখানা এবং গুদামগুলির সাথে চুক্তি করতে হবে।

এছাড়াও জানা গেছে, ব্যাক্তিপর্যায়ে ইফতার পরিবেশনকারী সর্বোচ্চ ২ জন ব্যাক্তিকে ইফতার করাতে পারবেন। তবে কোন সংগঠন এর মাধ্যমে ইফতারের আয়জন হলে ১০ জনকে ইফতার করানোর জন্য আবেদন করতে পারবেন।  

এছাড়াও খাবার অবশ্যই স্বীকৃত মোড়ক অনুযায়ী প্যাক করা থাকতে হবে এবং শুকনা খাবার হতে হবে। সৌদিতে দুটি পবিত্র মসজিদের যত্নের দিক লক্ষ্য করে দেশটির অথরিটি জানিয়েছে যে তারা আশা করে ইফতারের ব্যবস্থা গ্র্যান্ড মসজিদে উপাসকদের অভিজ্ঞতা বাড়িয়ে তুলবে এবং রমজান মাসে তাদের একটি মানসম্পন্ন পরিষেবা প্রদান করবে।

সোর্সঃ গালফ নিউজ

 এবি

×