ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১

জাতিসংঘে ফিলিস্তিনিদের দুর্দশা তুলে ধরল এমএসএফ

মার্কিন ভেটোর তীব্র সমালোচনা

প্রকাশিত: ২০:৪২, ২৩ ফেব্রুয়ারি ২০২৪

মার্কিন ভেটোর তীব্র সমালোচনা

পাবলিক অ্যাফেয়ার্স কমিটির নিউইয়র্ক অফিস অভিমুখে ফিলিস্তিন সমর্থকদের মিছিল

গাজায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির প্রস্তাবে বারবার ভেটো দেওয়ায় জাতিসংঘ নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের তীব্র সমালোচনা করেছে মেদসাঁ সঁ ফ্রোঁতিয়ের বা ডক্টরস উইদাউট বর্ডার্স (এমএসএফ) বৃহস্পতিবার এমএসএফের মহাসচিব ক্রিস্তোফার লকইয়ার বলেছেন, গাজার লোকদের দরকার একটি যুদ্ধবিরতি, যখন সম্ভব তখন নয়, এখনই। তাদের একটি টেকসই যুদ্ধবিরতি দরকার, অস্থায়ী শান্ত সময়কাল নয়। এর মধ্যে কোনোটি কম হলে তা হবে চরম অবহেলা। গাজায় ইসরাইলি হামলা বন্ধে আশু যুদ্ধবিরতির জন্য নিরাপত্তা পরিষদের দাবিতে যুক্তরাষ্ট্র বারবার ভেটো দেওয়ায় তিনি আতঙ্কিত বোধ করছেন বলে জানান লকইয়ার।

এমএসএফ মহাসচিব জানান, গাজা ভূখন্ডে চিকিৎসক দলগুলো নতুন একটি নাম পেয়েছে, সেটি হলো- ডব্লিউসিএনএসএফ (উন্ডেড চিলড্রেন, নো সারভাইভিং ফ্যামেলি); এটিপরিবারহীন আহত শিশুবোঝাতে ব্যবহার করা হচ্ছে। নিরাপত্তা পরিষদকে লকইয়ার বলেন, এই যুদ্ধে বেঁচে থাকা শিশুরা তীব্র যন্ত্রণাদায়ক আঘাতের দৃশ্যমান জখমই শুধু বহন করছে না, তারা অদৃশ্য আঘাতও বহন করছে। বারবার বাস্তুচ্যুতি, ক্রমাগত আতঙ্ক আক্ষরিক অর্থে চোখের সামনে পরিবারের সদস্যদের অঙ্গচ্ছেদ দেখতে হচ্ছে তাদের। এই মানসিক আঘাত এমনই তীব্র যে, পাঁচ বছর বয়সী শিশুও আমাদের বলেছে তারা মরে যেতে চায়।  জাতিসংঘে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝাং জুন পরিষদকে জানান, লকইয়ারের বর্ণনায় তিনিওআতঙ্কিতবোধ করছেন।তিনি আমাদের জন্য গাজার যে শোচনীয় ছবি তুলে ধরলেন, আমরা আশা করছি, তা এই কাউন্সিলের একজন নির্দিষ্ট সদস্যের বিবেককে স্পর্শ করতে পারবে,’ বলেন ঝাং।

অক্টোবর গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র পর্যন্ত তিনবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের যুদ্ধবিরতি প্রস্তাবে ভেটো দিয়ে তা ভেস্তে দিয়েছে। সর্বশেষ গত মঙ্গলবার আলজিরিয়ার আনা এক আশু যুদ্ধবিরতির প্রস্তাবে ভেটো দেয় ইসরাইলের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র। এতে হতাশা প্রকাশ করে জাতিসংঘের নিযুক্ত আলজিরিয়ার শীর্ষ কূটনীতিক আমর বেন্দজামা বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে নিরাপত্তা পরিষদ আরেকবার ব্যর্থ হলো। আপনাদের বিবেককে পরীক্ষা করে দেখুন, ইতিহাস আপনাদের কীভাবে বিচার করবে।রাশিয়ার রাষ্ট্রদূত ভাসিলি নিবেনজিয়া বলেন, ওয়াশিংটন অনবরত ইসরাইলকেহত্যার লাইসেন্সদিয়ে যাচ্ছে। আলজিরিয়ার অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির প্রস্তাবের বদলে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের হাতে বন্দি ইসরাইলি জিম্মিদের মুক্তির সঙ্গে সম্পর্কিত সাময়িক যুদ্ধবিরতির একটি প্রস্তাব তুলে তার পক্ষে সমর্থন দেওয়ার জন্য নিরাপত্তা পরিষদকে চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র। - রয়টার্স

×