ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০১ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

জরুরি অবস্থা জারি

টানা বৃষ্টিতে তলিয়ে গেছে নিউইয়র্ক, পানিবন্দি ৮৫ লাখ মানুষ

জনকণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ২৩:৪৮, ৩০ সেপ্টেম্বর ২০২৩

টানা বৃষ্টিতে তলিয়ে গেছে নিউইয়র্ক, পানিবন্দি ৮৫ লাখ মানুষ

টানা বৃষ্টিতে তলিয়ে গেছে নিউইয়র্ক। হাঁটু পানিতে এভাবেই সড়ক পার হচ্ছেন দুই নারী

টানা প্রবল বর্ষণে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। বৃষ্টির পানিতে শহরের অনেক সাবওয়ে, রাস্তাঘাট ও প্রধান সড়ক তলিয়ে গেছে। এ কারণে লাগার্দিয়া বিমানবন্দরের একটি টার্মিনাল বন্ধ রাখা হয়েছে। বন্যার কারণে নিউইয়র্কে জারি করা হয়েছে দুর্যোগকালীন জরুরি অবস্থা। খবর বিবিসি ও এএফপির। 
বৃষ্টি না কমায় বন্যা পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। দেশটির জাতীয় আবহাওয়া দপ্তর এনডব্লিউএস জানিয়েছে, নিউইয়র্কের প্রায় ৮৫ লাখ মানুষ বন্যাকবলিত হয়ে পড়েছেন। টানা বর্ষণের কারণে পানি নামতে পারছে না।
সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর মধ্যে ব্রোনক্স, ব্রুকলিন ও কুইন্স রয়েছে বলে জানিয়েছে এনডব্লিউএস। ম্যানহাটনের সড়কেও অনেক গাড়ি পানির মধ্যে আটকা পড়েছে। নিউইয়র্কের বেশির ভাগ এলাকায় গণপরিবহন বন্ধ রাখা হয়েছে। নিউইয়র্কের জরুরি ব্যবস্থাপনা বিষয়ক কমিশনার জেচারি ইসকল জানান, গত দুই বছরের মধ্যে শুক্রবার ছিল সবচেয়ে বৃষ্টিবহুল দিন। এর আগে ২০২১ সালের আগস্টে একদফা বন্যায় ডুবেছিল নিউইয়র্ক। ওই সময় শক্তিশালী হারিকেন ইডার প্রভাবে ভারি বৃষ্টিতে তলিয় যায় নিউইয়র্কের অনেক ভবনের বেজমেন্ট।
বৃহস্পতিবার অনেক জায়গায় পাঁচ ইঞ্চির বেশি বৃষ্টি হয়। কোথাও কোথাও সাত ইঞ্চির বেশিও বৃষ্টি হয়েছে বলে জানান নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোচুল।
ক্যাথি বলেন, এটি বিপজ্জনক এবং জীবন বিধ্বংসী ঝড়। এক পোস্টে ক্যাথি হোচুল লিখেছেন, ‘আমি নিউইয়র্ক সিটি, লং আইল্যান্ড এবং হাডসন ভ্যালিতে জরুরি অবস্থা ঘোষণা করছি। এই অঞ্চলজুড়ে আমি তীব্র বৃষ্টিপাত দেখছি।’
তিনি জনগণকে নিরাপদ আশ্রয়ে থাকতে এবং ডুবে যাওয়া সড়কে ভ্রমণ না করতে আহ্বান জানিয়েছেন। এ পর্যন্ত বন্যায় কারও হতাহতের খবর পাওয়া যায়নি। তবে নগর কর্তৃপক্ষ জানিয়েছে, বন্যাকবলিত বেসমেন্টে আটকেপড়া অন্তত ছয়জনকে উদ্ধার করা হয়েছে।

×