ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২০ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১

ভিসা দিচ্ছে আমেরিকা

কানাডা দ্বন্দ্বে ভাগ্য খুলল ভারতীয় শিক্ষার্থীদের

প্রকাশিত: ১৯:৪২, ২৫ সেপ্টেম্বর ২০২৩; আপডেট: ১৯:৪৫, ২৫ সেপ্টেম্বর ২০২৩

কানাডা দ্বন্দ্বে ভাগ্য খুলল ভারতীয় শিক্ষার্থীদের

আমেরিকার বিশ্ববিদ্যালয়

খলিস্তানপন্থী হরদীপ সিং নিজ্জরের হত্যাকাণ্ড নিয়ে তোলপাড় ভারত-কানাডার কূটনৈতিক সম্পর্ক। এই পরিস্থিতিতে দুই দেশের সম্পর্ক যখন তলানির দিকে,তখন ভারতীয় শিক্ষার্থীদের ভিসার অনুমোদন দিচ্ছে আমেরিকা। আমেরিকার ২৫ শতাংশ ভিসা ভারতীয় শিক্ষার্থীদের জন্যই অনুমোদিত হয়েছে। 

আমেরিকার প্রতিরক্ষার আঁতুর ঘর পেন্টাগনের সাবেক সামরিক অফিসার মাইরেল রুবিন আগেই বলেছেন, কানাডা যে লড়াই করতে চেয়েছে তাতে ভারতের চেয়ে কানাডার বিপদ বেশি, এটি হাতির সঙ্গে পিঁপড়ের লড়াইয়ের মতো। এর আগে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, খলিস্তানপন্থী হরদীপ সিং গুজ্জরের মৃত্যুতে ভারতের হাত রয়েছে। মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিনকেন জানিয়েছেন, এই বিষয়ে আমেরিকা ভারতের সাহায্য প্রত্যাশা করছে। 'ট্রুডো যে অভিযোগ তুলেছে, তাতে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। এই নিয়ে কানাডায় তদন্ত চলছে। তাতে ভারতের অংশ নেওয়া জরুরি। এরই মাঝে অ্যান্টনি ব্লিনকেনের দেশ আমেরিকা ভারতীয় শিক্ষার্থীদের দেদারসে ভিসা অনুমোদন করে যাচ্ছে। ইউএস মিশন এক টুইটে জানিয়েছে, আমরা গভীরভাবে আপ্লুত- জুন, জুলাই, আগস্ট মাসে রেকর্ড সংখ্যক ভিসা অনুমোদিত হয়েছে। যে সংখ্যাটি হলো ৯০ হাজার। এই বছরে বিশ্বের অন্তত ৪ জনের মধ্যে ১ জন ভারতীয় শিক্ষার্থীকে এই ভিসা দেওয়া হয়েছে। যে শিক্ষার্থী আমেরিকাকে উচ্চ শিক্ষার জন্য বেছে নিয়েছে, তাদের সকলকেই শুভেচ্ছা।

ওই টুইটে বলা হয়েছে, আমরা নিশ্চিত করতে চাই, সমস্ত যোগ্য আবেদনকারীরা ঠিক সময়ে তাদের গন্তব্যে পৌঁছে যান। 

কানাডায় খলিস্তানি হরদীপ সিং নিজ্জরের হত্যাকাণ্ডে ভারতের হাত থাকার অভিযোগ প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো দিয়েছেন। তার কড়া জবাবের পথে হেঁটেছে দিল্লির মোদী সরকার। এক চুল জমি না ছেড়ে ভারত নিজের অবস্থান এতে স্পষ্ট করেছে। 

সূত্র: হিন্দুস্তান টাইমস

এসআর

×