ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকারি কর্মচারীরা মাসের বেতন অগ্রিম তুলতে পারবেন

প্রকাশিত: ২০:৫৪, ৩ জুন ২০২৩

সরকারি কর্মচারীরা মাসের বেতন অগ্রিম তুলতে পারবেন

এর জন্য গুনতে হবে না কোনো সুদ। 

মাসের শেষে পকেটে টান। বেতনভুক কর্মচারীদের জন্য এ হলো প্রতি মাসের একটা চিরচেনা ছবি। মাসের শেষে মনে হয়, পরের মাসের বেতন থেকে যদি আগাম কিছু অর্থ পাওয়া যেত তবে কী ভালোই না হতো। ঠিক সেই ব্যবস্থাই এবার করল রাজস্থান সরকার। এখন থেকে সরকারি কর্মচারীরা চাইলে তুলতে পারেন অগ্রিম বেতন।

সম্প্রতি রাজস্থান সরকার চালু করেছে ‘আর্নড স্যালারি অ্যাডভান্স ড্রয়াল স্কিম’। এই প্রকল্পের আওতাতেই অভিনব এই সুবিধা পাবেন সরকারি কর্মচারীরা। তারা চাইলে অন্তত ৫০ শতাংশ বেতন অগ্রিম নিতে পারেন অর্থাৎ আগাম তুলতে পারেন। একবার নয়, বার বার তা তোলা যাবে প্রয়োজন মতো। 

যদি চলতি মাসের ২১ তারিখের মধ্যে অগ্রিম বেতন তোলা হয়, তাহলে সেই মাসের বেতন থেকে আগে বরাদ্দ অর্থ কেটে নেওয়া হবে। আগাম বেতন তোলার জন্য অবশ্য কর্মীদের বাড়তি কোনো অর্থ অর্থাৎ, সুদ গুনতে হবে না। তবে সেক্ষেত্রে অর্থকরী সুবিধা যে সংস্থার মাধ্যমে কর্মীদের হাতে পৌঁছাচ্ছে তাদের সামান্য ট্রানজাকশন ফি দিতে হবে। অর্থাৎ প্রায় বাড়তি কোনো খরচ ছাড়াই প্রয়োজনে নিজের বেতন কিছুদিন আগেই পেতে পারবেন সরকারি কর্মীরা। 

মূলত কম বেতন যে কর্মীদের, তারা এই প্রকল্পে বিশেষ ভাবেই লাভবান হবে। অর্থের টানাটানির কারণে বিভিন্ন সংস্থা থেকে টাকা ধার করে থাকেন তারা। অনেক সময় চড়া সুদও গুনতে হয়। ঋণ নেওয়ার চক্রে পরে অনেকেরই নাভিশ্বাস। অনেকে আবার ভরসা করে থাকেন ব্যাংকের দেওয়া ক্রেডিট কার্ডের উপর। 

ইতোমধ্যেই রাজ্যের অর্থমন্ত্রণালয় এ ব্যাপারে ছাড়পত্র দিয়েছে। ফলে চলতি বছরের ১ জুন থেকেই এই সুবিধা পাবেন কর্মীরা। 

এমএইচ

×