ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

পেনশন বিল নিয়ে ফ্রান্সে বিক্ষোভ  থামছেই না

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২২:৪৫, ২৯ মার্চ ২০২৩

পেনশন বিল নিয়ে ফ্রান্সে বিক্ষোভ  থামছেই না

পেনশন সংস্কারের বিরুদ্ধে মঙ্গলবার প্যারিসের রাস্তায় বিভিন্ন শ্রমিক সংগঠনের বিক্ষোভ

প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ও তার অজনপ্রিয় পেনশন সংস্কার বিলের বিরুদ্ধে প্যারিসে বিক্ষোভকারীদের ময়লার বাক্সে আগুন ও ইটপাটকেল ছোড়ার ঘটনায় পুলিশও লাঠিচার্জ করেছে, ছুড়েছে কাঁদানে গ্যাস। মঙ্গলবার রেন, বোহদ্যু, তুলোর মতো একাধিক শহরের সমাবেশ থেকেও সংঘর্ষ ছড়িয়ে পড়ে, নঁতে শহরে একটি ব্যাংকের শাখায় এবং বেশ কয়েকটি গাড়িতে আগুন দেওয়া হয়। পেনশন বিল নিয়ে ম্যাঁক্রোবিরোধী গণঅসন্তোষ ছড়িয়ে পড়লেও গত সপ্তাহের তুলনায় মঙ্গলবার ফ্রান্সজুড়ে তুলনামূলক কম সংঘর্ষ হয়েছে।

বেশিরভাগ সমাবেশই মোটাদাগে শান্তিপূর্ণ ছিল। তবে বিএফএম টিভির লাইভ ফুটেজে প্যারিসে সংঘর্ষে পুলিশের লাঠিচার্জের পর এক ব্যক্তিকে মাটিতে নিথর অবস্থায় পড়ে থাকতে দেখা গেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে একই ধরনের ফুটেজ ভাইরাল হয়ে গেছে। ওই ব্যক্তির স্বাস্থ্য পরিস্থিতি নিয়ে পরে মন্তব্য চাইলেও পুলিশ তাতে সাড়া দেয়নি। এর আগে মঙ্গলবার ফ্রান্সের সরকার ফের পেনশন বিল স্থগিত ও পুনর্বিবেচনায় শ্রমিক-কর্মচারী ইউনিয়নগুলোর দাবি প্রত্যাখ্যান করে। খবর বিবিসি/এএফপির।
যে পেনশন সংস্কার বিল নিয়ে এত হাঙ্গামা সেই বিলটি পাস হয়ে আইনে কার্যকর হলে ফ্রান্সে অবসরের বয়স দুই বছর বেড়ে ৬৪ হবে। ক্ষিপ্ত শ্রমিক নেতারা বলেছেন, সরকারকে অবশ্যই সংকট থেকে বের হওয়ার পথ খুঁজে বের করতে হবে।

×