ঢাকা, বাংলাদেশ   রোববার ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র ইয়ার্স নিয়ে পারমাণবিক শক্তি প্রদর্শন

রাশিয়ার সামরিক মহড়া শুরু

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:২৭, ২৯ মার্চ ২০২৩

রাশিয়ার সামরিক মহড়া শুরু

রাশিয়া তাদের নতুন ইয়ারস আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পদ্ধতি ও কয়েক হাজার সেনা

রাশিয়া তাদের নতুন ইয়ারস আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পদ্ধতি ও কয়েক হাজার সেনা নিয়ে সামরিক মহড়া শুরু করেছে। বুধবার টেলিগ্রামে দেওয়া এক বিবৃতিতে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এ খবর জানিয়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তোপল পদ্ধতি প্রতিস্থাপন করে ইয়ারস ক্ষেপণাস্ত্র পদ্ধতিকে মস্কোর ‘অজেয় অস্ত্র’ সম্ভারের অংশ করার লক্ষ্য নিয়ে এটিকে তাদের স্থলভিত্তিক পারমাণবিক অস্ত্রাগারের প্রধান অবলম্বন করতে চাইছেন, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
‘মোট তিন হাজারেরও বেশি সেনা এবং প্রায় ৩০০ পিস সরঞ্জাম এই মহড়ায় যুক্ত আছে,’ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে এমনটি বলা হয়েছে। মহড়ায় কৌশলগত ক্ষেপণাস্ত্র বাহিনীগুলোর ওমস্ক ক্ষেপণাস্ত্র বিন্যাসের ব্যাপক নিয়ন্ত্রণ পরীক্ষাও অন্তর্ভুক্ত আর একসঙ্গে ইয়ারস পদ্ধতি দিয়ে সজ্জিত নভোসিবিরস্ক ক্ষেপণাস্ত্র বিন্যাসের কমান্ড ও কর্মীদের অনুশীলনও হবে জানানো হয়েছে।
এই মহড়াকে মস্কোর পারমাণবিক শক্তি প্রদর্শনের আরেকটি প্রচেষ্টা হিসেবে দেখা হচ্ছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে।
বুধবার টেলিগ্রামে দেওয়া এক বার্তায় রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এই মহড়ায় তিন হাজারেরও বেশি সামরিক কর্মী ও প্রায় ৩০০টি সামরিক অস্ত্র-সরঞ্জাম জড়িত রয়েছে। তবে এ মহড়ার বিষয়ে বিস্তারিত আর কোনো তথ্য জানায়নি মন্ত্রণালয়। আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইল ইয়ার্সের রেঞ্জ ৭ হাজার ৫০০ মাইল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষদিকে জাপানের হিরোশিমায় মার্কিন বাহিনী লিটল বয় নামের যে পারমাণবিক বোমা ব্যবহার করেছিল, ইয়ার্স কমপ্লেক্সের ক্ষমতা তার ১২ গুণ।  

মহড়া চলাকালে ইয়ারস মোবাইল পদ্ধতি রাশিয়ার তিনটি অঞ্চলে মহড়া পরিচালনা করবে বলে মন্ত্রণালয়টি জানিয়েছে। তবে কোন কোন অঞ্চলে এ মহড়া পরিচালিত হবে তা জানায়নি তারা। ইয়ারস মোবাইল আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পদ্ধতির অল্প কিছু কৌশলগত ও প্রযুক্তিগত বৈশিষ্ট্য সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে। এর আঘাত হানার পাল্লা ১২ হাজার কিলোমিটার (৭৫০০ মাইল) বলে জানা গেছে।   
সামরিক ব্লগারদের ভাষ্য অনুযায়ী, এই পদ্ধতি স্বতন্ত্রভাবে আঘাত হানার মতো একাধিক পারমাণবিক বোমা বহনে সক্ষম এবং এগুলো বহনকারী ট্রাক থেকে অথবা ভূগর্ভস্থ চেম্বার থেকে ছোড়া যেতে পারে। গত বছরের ফেব্রুয়ারিতে প্রতিবেশী ইউক্রেনে আক্রমণ শুরু করার পর থেকে রাশিয়া অনেকগুলো সামরিক মহড়া পরিচালনা করেছে। এর কিছু নিজেরাই পরিচালনা করেছে আর কিছু চীন ও দক্ষিণ আফ্রিকার মতো অন্য দেশগুলোর সঙ্গে মিলে করেছে। রাশিয়া ও ইউক্রেন, উভয়ের সঙ্গে সীমান্ত থাকা বেলারুশের সঙ্গেও সামরিক প্রশিক্ষণ বাড়িয়েছে মস্কো। গত বছর দেশটির সঙ্গে ধারাবাহিক কয়েকটি ব্যাপক সামরিক মহড়া চালিয়েছে রুশ বাহিনী।

×