ঢাকা, বাংলাদেশ   শনিবার ০১ এপ্রিল ২০২৩, ১৮ চৈত্র ১৪২৯

সিরিয়ায় ধ্বংস্তূপের নিচেই শিশুর জন্ম

প্রকাশিত: ১২:৪২, ৭ ফেব্রুয়ারি ২০২৩; আপডেট: ১৫:৫৮, ৭ ফেব্রুয়ারি ২০২৩

সিরিয়ায় ধ্বংস্তূপের নিচেই শিশুর জন্ম

ধ্বংস্তূপের নিচে শিশুর জন্ম

স্মরণকালের ভয়াবহ ভূমিকম্পে তুরস্ক-সিরিয়ায় এখন পর্যন্ত চার হাজার তিনশ জনের মৃত্যু হয়েছে। আটকা পড়াদের উদ্ধারে এখন অভিযান চলছে।

উদ্ধার অভিযান যত এগিয়ে যাচ্ছে ততই সামনে আসছে করুণ কাহিনী। এমনই একটি ঘটনা শোনা গেছে সিরিয়ার আলেপ্পো শহরে। যেখানে ধ্বংস্তূপের নিচেই জন্ম হয়েছে এক শিশুর। তবে জন্মের পরপরই শিশুটির মা মারা গেছে।

তালহা সিএইচ নামের একটি টুইটার অ্যাকাউন্ট থেকে ওই নবজাতককে উদ্ধারের ভিডিওটি প্রকাশ করা হয়। সেখানে দেখা যায়, এক উদ্ধারকারী একটি শিশুকে হাতে নিয়ে দৌড় দিচ্ছেন। ওই সময় শিশুটির শরীরে কোনো পোশাক ছিল না। তাকে ঢাকার জন্য অপর এক উদ্ধারকারী একটি চাদর ছুড়ে দেন।

ভিডিওটির শিরোনামে লেখা হয়েছে, ‘একটি শিশু জন্ম নেওয়ার মুহূর্ত। সিরিয়ার আলেপ্পোতে তার মা ধ্বংস্তূপের নিচে ছিল। শিশুটির জন্মের পরই তার মা মারা গেছেন।’

‘আল্লাহ সিরিয়া এবং তুরস্কের মানুষকে ধৈর্য্য ধরার শক্তি দিক এবং ভূমিকম্পে হতাহতদের ওপর দয়া প্রদর্শন করুক।’

তবে শিশুটি বেঁচে আছে নাকি মারা গেছে সেটি উল্লেখ করা হয়নি। ফলে এখনো নিশ্চিত নয় ওই শিশুটি বেঁচে আছে কি না।

 

The moment a child was born 👶 His mother was under the rubble of the earthquake in Aleppo, Syria, and she died after he was born , The earthquake.
May God give patience to the people of #Syria and #Turkey and have mercy on the victims of the #earthquake#الهزه_الارضيه #زلزال pic.twitter.com/eBFr6IoWaW

— Talha Ch (@Talhaofficial01) February 6, 2023

এদিকে সোমবার স্থানীয় সময় ভোর ৪টার একটু পর সিরিয়া-তুরস্কে রিখটার স্কেলে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। 
 

টিএস