ঢাকা, বাংলাদেশ   শনিবার ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

ব্রাজিলে পুলিশ সদর দপ্তরে হামলা

প্রকাশিত: ১৫:৪৩, ১৩ ডিসেম্বর ২০২২; আপডেট: ১৫:৫২, ১৩ ডিসেম্বর ২০২২

ব্রাজিলে পুলিশ সদর দপ্তরে হামলা

পুলিশ সদর দপ্তরে হামলা

ব্রাজিলের বিদায়ী প্রেসিডেন্ট জাইর বলসোনারোর সমর্থকরা রাজধানী ব্রাসিলিয়ার ফেডারেল পুলিশ সদর দপ্তরে আক্রমণ করেছে। 

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে। 

প্রতিবিদেনে বলা হয়, সোমবার এই সংঘর্ষের ঘটনা ঘটে। দেশটির পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে লুইজ ইনাসিও লুলা দা সিলভাকে নির্বাচনে বিজয়ী বলে আনুষ্ঠানিকভাবে প্রত্যয়িত করার পর এই ঘটনা ঘটে।  

রয়টার্সের ফুটেজে দেখা যায়, বোলসোনারো সমর্থকদের অনেকেই জাতীয় ফুটবল দলের হলুদ জার্সি পরে ব্রাসিলিয়ার পুলিশ সদর দপ্তরের বাইরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়ান। তারা পুলিশ সদর দপ্তরের কাছাকাছি থাকা বেশ কয়েকটি বাস ও গাড়িতে আগুন ধরিয়ে দেয়। পুলিশ ভিড় ছত্রভঙ্গ করতে স্টান গ্রেনেড এবং কাঁদানে গ্যাস নিক্ষেপ করেছে।

ব্রাসিলিয়ার জননিরাপত্তা সচিবালয় বলেছে, সোমবার গণতন্ত্রবিরোধী বিক্ষোভে অংশ নেয়ার সন্দেহে পুলিশ আদিবাসী নেতা এবং বলসোনারো সমর্থক হোসে অ্যাকাসিও সেরেরে জাভান্তের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। একই দিন দেশটির কেন্দ্রীয় নির্বাচনী আদালত লুলার জয়কে সমর্থন করার পরে অশান্তি শুরু হয়েছিল।

গত ৩০ অক্টোবর প্রেসিডেন্ট নির্বাচনে সাবেক প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা দ্য সিলভার কাছে সামান্য ব্যবধানে হেরে যান বলসোনারো। তার সমর্থকরা এমন পরাজয় মানতে পারছে না। নির্বাচনের ফলাফল ঘোষণার পর থেকে ব্যপক বিক্ষোভ এবং সামরিক হস্তক্ষেপের আহ্বান জানিয়ে আসছে তারা।

 

এসএম 

সম্পর্কিত বিষয়:

×