ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯

পরীক্ষামূলক

ইউক্রেন ছাড়ার অপেক্ষায় আরও ৩ শস্যবাহী জাহাজ

প্রকাশিত: ২৩:০৫, ৫ আগস্ট ২০২২

ইউক্রেন ছাড়ার অপেক্ষায় আরও ৩ শস্যবাহী জাহাজ

.

ইউক্রেনের বন্দরগুলো থেকে শস্যবাহী আরও তিনটি জাহাজ ছেড়ে যাওয়ার অনুমতি পেয়েছে। জাহাজ তিনটিতে ৫৮ হাজার ৪১ টন ভুট্টা আছে। শস্য রফতানি চালুতে স্বাক্ষরিত চুক্তির অধীন শুক্রবার এই অনুমোদন দেয়া হয়েছে। খবর রয়টার্সের।
যুদ্ধ শুরুর পর ওডেসা বন্দর থেকে গত সোমবার লেবাননের উদ্দেশে প্রথম শস্যবাহী জাহাজ ছেড়ে যায়। তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় রাশিয়া ও ইউক্রেনের স্বাক্ষরিত নিরাপদ চলাচল চুক্তির অধীনে এ অনুমোদন দেয়া হয়। রাশিয়া, ইউক্রেন, তুরস্ক ও জাতিসংঘের কর্মকর্তাদের নিয়ে ইস্তানবুলে স্থাপিত যৌথ সমন্বয় কেন্দ্র জানিয়েছে, আজ চোরনোমরস্ক থেকে দুটি ও ওদেসা বন্দর থেকে একটি জাহাজ ছেড়ে যাবে। স্থানীয় সময় সকালে নিজ নিজ বন্দর থেকে বহির্গামী এই তিনটি জাহাজ যাত্রা করতে পারে বলে ধারণা করা হচ্ছে।
চোরনোমরস্ক থেকে ‘পোলারনেট’ নামের একটি জাহাজ ১২ হাজার টন ভুট্টা নিয়ে তুরস্কের কারাসুর উদ্দেশে আর ‘রোজেন’ ১৩ হাজার ৪১ টন ভুট্টা নিয়ে ব্রিটেনের টিসপোর্ট বন্দরের উদ্দেশে রওনা হবে। এ ছাড়া ওদেসা থেকে ৩৩ হাজার টন ভুট্টা নিয়ে আয়ারল্যান্ডের রিঙ্গাস্কিডির উদ্দেশে রওনা হবে জাহাজ ‘নাভিস্টার’।
এদিকে, ওদেসার আঞ্চলিক প্রশাসন জানিয়েছে, লাইবেরিয়ার পতাকাবাহী তুর্কী বাল্ক ক্যারিয়ার ‘ওসপ্রে এস’ আজ ইউক্রেনের চোরনোমরস্ক বন্দরে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। যুদ্ধের মধ্যে এই প্রথম কোন জাহাজ কোন ইউক্রেনের বন্দরে ভিড়তে যাচ্ছে।
বৃহস্পতিবার বিকেল নাগাদ বসফরাস পাড়ি দিতে অপেক্ষমাণ অন্য জাহাজগুলোর সঙ্গে ইস্তানবুলের এশীয় উপকূল থেকে এক কিলোমিটার দূরে মারমারা সাগরে অবস্থান করছিল ‘ওসপ্রে এস’।

শীর্ষ সংবাদ:

নিত্যপণ্য ক্রয়ক্ষমতায় রাখতে পদক্ষেপ নেবে সরকার
শাস্তিমূলক ব্যবস্থায় আপত্তি থাকবে না: চীনা রাষ্ট্রদূত
বঙ্গোপসাগরে ফের লঘুচাপ : সমুদ্রবন্দরকে ৩ নম্বর সতকর্তা
চীনে আকস্মিক বন্যায় ১৬ জনের মৃত্যু, নিখোঁজ ৩৬
পাকিস্তান থেকেও হত্যার হুমকি পেলেন তসলিমা নাসরিন
দাবি আদায়ে মাধবপুরে চা শ্রমিকদের মহাসড়ক অবরোধ
ডলারের দাম কমেছে ১০ টাকা, স্বস্তিতে ডলার
ডিমের দাম হালিতে কমলো ১০ টাকা
আশঙ্কাজনক হারে বেড়েছে ভুয়া সাংবাদিকদের দৌরাত্ম্য
রেলওয়ে জমির অবৈধ দখলদারদের উচ্ছেদে শহরজুড়ে মাইকিং
আন্দোলন অব্যাহত, চা শ্রমিকরা দাবিতে অনড়
ভক্তদের পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার পরামর্শ দিলেন ওমর সানী