ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৫ সেপ্টেম্বর ২০২৩, ৯ আশ্বিন ১৪৩০

নিশ্চিত করলেন পুতিন

ইউক্রেনের সামরিক গোয়েন্দা দপ্তরে রুশ হামলা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:১৫, ৩১ মে ২০২৩

ইউক্রেনের সামরিক গোয়েন্দা দপ্তরে রুশ হামলা

ভ্লাদিমির পুতিন

রাশিয়া কিয়েভে ইউক্রেনের সামরিক বাহিনীর প্রধান গোয়েন্দা অধিদপ্তর জিইউআর এর সদর দপ্তরকে লক্ষ্যস্থল করেছে বলে প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন নিশ্চিত করেছেন। মঙ্গলবার পুতিন বলেছেন, ‘আমরা সিদ্ধান্ত গ্রহণকারী কেন্দ্রগুলোতে আঘাত হানার সম্ভাবনা নিয়ে আলোচনা করছিলাম। স্বাভাবিকভাবেই ইউক্রেনের সামরিক গোয়েন্দা সদর দপ্তর এই তালিকায় পড়েছে আর দুই থেকে তিনদিন আগে এটিতে আঘাত হানা হয়েছে।‘
মস্কোতে ইউক্রেনের একটি ড্রোন হামলা হয়েছে বলেও রাশিয়ার প্রেসিডেন্ট স্বীকার করেছেন। ওই দিন সকালেই হামলাটি হয়। পুতিন বলেছেন, রাশিয়ার নাগরিকদের ‘ভয় দেখানোই’ এসব হামলার উদ্দেশ্য যা কিয়েভের ‘সন্ত্রাসী তৎপরতার পরিষ্কার নজির’। ইউক্রেন রাশিয়ায় ‘আবাসিক ভবনগুলো’ লক্ষ্যস্থল করলেও মস্কো ‘লক্ষ্যে নিখুঁতভাবে আঘাত হানতে সক্ষম অত্যাধুনিক’ অস্ত্রশস্ত্র দিয়ে শুধু অস্ত্রাগার ও জ্বালানি ডিপোর মতো সামরিক স্থাপনায় আঘাত হানছে বলে দাবি করেছেন পুতিন, জানিয়েছেন রুশ গণমাধ্যম আরটি। 
ইউক্রেনের সর্বশেষ হামলা মস্কোর আকাশ সুরক্ষা ব্যবস্থা ভালভাবে প্রতিরোধ করলেও এখনও উন্নতির আরও অনেক জায়গা রয়ে গেছে বলে পুতিন মন্তব্য করেছেন। মস্কো ও রাশিয়ার অন্য শহরগুলোতে কিয়েভের নির্বিচার হামলা শুধু রাশিয়া থেকে একটি ‘পাল্টা প্রতিক্রিয়া’ উস্কে দেওয়ার কাজ করছে বলেও মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট। 
হামলায় ইউক্রেনকে উৎসাহিত করছে যুক্তরাষ্ট্র, মস্কোর অভিযোগ ॥ রাশিয়ার রাজধানীতে ড্রোন দিয়ে হামলার চেষ্টার পর বেশ নড়েচড়ে বসেছে মস্কো। দেশটির দাবি, রাশিয়ার অভ্যন্তরে হামলায় ইউক্রেনকে উৎসাহিত করছে যুক্তরাষ্ট্র। এর আগে ওই হামলার জন্য রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ইউক্রেনকে দায়ী করেছিলেন। মঙ্গলবার মস্কোর বেশ কয়েকটি এলাকায় ড্রোন হামলাকে প্রকাশ্যে উপেক্ষা করে ওয়াশিংটন (এই ধরনের কাজে) কিয়েভকে উৎসাহিত করছে বলে যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত বুধবার বলেছেন। অবশ্য হোয়াইট হাউস বলেছে, যুক্তরাষ্ট্র রাশিয়ার অভ্যন্তরে হামলাকে সমর্থন করে না।