ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

​​​​​​​পাল্টা হামলা চালানো নিয়ে শঙ্কায় কিয়েভ ॥ জেলেনস্কি

গোলাবারুদের অপেক্ষায় ইউক্রেন

প্রকাশিত: ২০:৪৩, ২৬ মার্চ ২০২৩; আপডেট: ২০:৪৪, ২৬ মার্চ ২০২৩

গোলাবারুদের অপেক্ষায় ইউক্রেন

.

ইউক্রেনের কাছে পর্যাপ্ত পরিমাণে অস্ত্র ও গোলাবারুদ না থাকায় রাশিয়ার বিরুদ্ধে আক্রমণে যাওয়া সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, রাশিয়ার বিরুদ্ধে পাল্টা হামলা চালানো নিয়ে এখন শঙ্কায় আছে কিয়েভ। এ জন্য পশ্চিমা অস্ত্র না পেলে কিয়েভ পাল্টা হামলা চালাবে না। রবিবার জাপানের সংবাদমাধ্যম ইয়োমিউরিকে দেওয়া সাক্ষাতকারে তিনি এ কথা বলেন। খবর বিবিসির।

জেলেনস্কি বলেন, মিত্রদের কাছ থেকে গোলাবারুদ এসে পৌঁছানোর জন্য আমরা অপেক্ষা করছি। ইউক্রেনের পক্ষ থেকে যে গোলা ছোড়া হচ্ছে, রাশিয়া তার তিনগুণ গোলা ছুড়ছে। এ অবস্থায় পশ্চিমা সমর্থকদের উচিত জরুরি ভিত্তিতে আরও গোলা বারুদ সরবরাহ করা। এছাড়া যুদ্ধবিমান দেওয়ার বিষয়েও তাদের সিদ্ধান্ত নিতে হবে।  জেলেনস্কি আরও বলেন, যুদ্ধক্ষেত্রের অবস্থা ভালো না। সফল আক্রমণের জন্য ইউক্রেনের হাতে পর্যাপ্ত গোলাবারুদ নেই। রাশিয়ার বিরুদ্ধে পাল্টা আক্রমণের বিষয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, আমরা এখনো শুরু করতে পারিনি। ট্যাংক, গোলাবারুদ ও মার্কিন নির্মিত হাইমার্স ক্ষেপণাস্ত্র ছাড়া আমরা আমাদের সেনাদেরকে ফ্রন্টলাইনে পাঠাতে পারি না। টানা ১৩ মাসেরও বেশি সময় ধরে ইউক্রেনে অভিযান চালাচ্ছে রাশিয়া। তবে ইউক্রেনের এই পাল্টা হামলা চালানো নিয়েই এখন শঙ্কা দেখা দিয়েছে। অনেক বিশ্লেষকরা বলছেন, ইউক্রেনের সামরিক বাহিনী তাদের রুশ প্রতিপক্ষকে অস্বস্তিতে ফেলতে পাল্টা আক্রমণের কথা বলছে। তারা চায় রুশ কমান্ডাররা তাদের বাহিনীকে পূর্বের শহর বাখমুতের মতো নির্দিষ্ট স্থানে কেন্দ্রীভূত করার পরিবর্তে, যে কোনো আক্রমণের জন্য প্রস্তুতি নিতে রুশ বাহিনীকে পুরো ফ্রন্টলাইনে ছড়িয়ে দিক। আবার অন্য বিশ্লেষকরা বিশ্বাস করেন, ইউক্রেনের দিক থেকে শীঘ্রই পাল্টা আক্রমণ সম্ভব।

মার্কিন ভিত্তিক থিংক ট্যাংক দ্য ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার গত সপ্তাহে ইঙ্গিত দিয়েছিল, রাশিয়ার নিজস্ব আক্রমণ সম্ভাব্যভাবে গতি হারাচ্ছে এবং শেষ পর্যায়ে পৌঁছেছে। সুতরাং ইউক্রেন যে কোনো পদক্ষেপ নিতে এবং গুরুত্বপূর্ণ সেক্টরগুলোতে পাল্টা আক্রমণ চালানোর জন্য উপযুক্ত অবস্থানে রয়েছে। তবে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি যেন বেশিই হতাশাবাদী। সাম্প্রতিক সময়ে তিনি প্রায়ই সতর্ক করে বলেছেন, পশ্চিমা মিত্ররা দ্রুত আরও বেশি অস্ত্র সরবরাহ না করলে যুদ্ধ বছরের পর বছর ধরে চলতে পারে। ইউক্রেনের উপ-প্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার সোশ্যাল মিডিয়ায় দাবি করেছেন, ইউক্রেনের সামরিক পরিকল্পনা প্রকাশ্যে আনার অধিকার রয়েছে কেবল তিনজনের। তারা হলেন- প্রেসিডেন্ট, প্রতিরক্ষামন্ত্রী এবং সামরিক বাহিনীর কমান্ডার ইন চিফ।

 

×