ঢাকা, বাংলাদেশ   শনিবার ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

পানি অপচয় করলেই ২ হাজার টাকা জরিমানা

প্রকাশিত: ২০:২৮, ২৯ মে ২০২৪

পানি অপচয় করলেই ২ হাজার টাকা জরিমানা

ব্যক্তিগত গাড়ি ধুলেও জরিমানা।

পানি নষ্ট করলেই দিতে হবে জরিমানা। ভারতের দিল্লিতে এই আইন জারি করল দিল্লি পানি বোর্ড (ডিজেবি)। বুধবার (২৯ মে) ডিজেবি ঘোষণা করেছে, পানি অপচয় করলেই দুই হাজার টাকা করে জরিমানা দিতে হবে দিল্লিবাসীদের। প্রচণ্ড গরমে রাজধানীতে পানি সঙ্কট দেখা দেওয়ার কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ডিজেবির ঘোষিত নতুন নিয়ম অনুযায়ী, কোনো বাড়ির পানির ট্যাংক থেকে পানি উপচে পড়লে, ব্যক্তিগত গাড়ি বা অন্যান্য যানবাহন ধুলে এবং নির্মাণ ও বাণিজ্যিক কারণে পানী ব্যবহার করলেই দিতে হবে জরিমানা।

ডিজেবি জানিয়েছে, পানি অপচয় হচ্ছে কি না তার উপর নজর রাখতে পানি বোর্ডের তরফে দিল্লি জুড়ে ২০০টি দল মোতায়েন করা হবে। কেউ নিয়ম লঙ্ঘন করলেই দিতে হবে জরিমানা। জরিমানার চালানও দেওয়া হবে তাদের। আগামীকাল বৃহস্পতিবার সকাল ৮টা থেকে দলগুলো মোতায়েন করা হবে। দিল্লির অরবিন্দ কেজরীওয়াল সরকারের তরফে ইতোমধ্যেই নির্মাণস্থল এবং বাণিজ্যিক প্রতিষ্ঠানে যে কোনো ধরনের অবৈধ পানির সংযোগ বিচ্ছিন্ন করার নির্দেশ দিয়েছে।

সরকারি চিঠিতে দিল্লির পানিমন্ত্রী অতিশী মারলেনা লিখেছেন, ‘দিল্লিতে তীব্র তাপপ্রবাহ এবং পানি সরবরাহের ঘাটতি রয়েছে। দিল্লির প্রাপ্য পানি হরিয়ানা না ছাড়ার কারণে এমনটা হচ্ছে। এই পরিস্থিতিতে পানি সংরক্ষণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। তবে দিল্লির অনেক জায়গায় জলের অপব্যবহার হচ্ছে। নির্মাণস্থল এবং বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলিতে জল অপচয় বন্ধ করতে হবে।’

সূত্র: এনডিটিভি, আনন্দবাজার পত্রিকা।

 

এম হাসান

×