ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

কর্মীদের বেতন দিতে বাড়ি বন্ধক রাখলেন মালিক

প্রকাশিত: ১৯:৫২, ৭ ডিসেম্বর ২০২৩

কর্মীদের বেতন দিতে বাড়ি বন্ধক রাখলেন মালিক

বাইজুর প্রতিষ্ঠাতা বাইজু রবীন্দ্রন। ছবি: সংগৃহীত

চরম আর্থিক সংকটে পড়েছে ভারতীয় অনলাইন শিক্ষাবিষয়ক প্রতিষ্ঠান বাইজু। এমন সংকটের মধ্যেও কর্মচারীদের বেতন দিতে প্রতিষ্ঠাতা বাইজু রবীন্দ্রন নিজের বাসভবন বন্ধক রেখেছেন। 

নাম প্রকাশ না করার শর্তে প্রতিষ্ঠানটির কয়েকজন কর্মকর্তা ব্লুমবার্গকে জানান, ১২ মিলিয়ন ডলারের বিনিময়ে সাবেক এই বিলিয়নার তাঁর পরিবারের দুটি বাড়ি বন্ধক রেখেছেন। এর মধ্যে একটি বেঙ্গালুরুতে ও অপরটি এপসিলনে নির্মাণাধীন। সোমবার বাইজুর মূল প্রতিষ্ঠান (প্যারেন্ট) থিঙ্ক অ্যান্ড লার্ন প্রাইভেট লিমিটেডের ১৫ হাজার কর্মচারীকে বেতন দেওয়ার জন্য এই অর্থ ব্যবহার করা হয়েছে।

আর্থিক চাপ কমাতে প্রতিষ্ঠাতা বিভিন্ন কৌশল অনুসরণ করে চলেছেন। প্রতিষ্ঠাকালে বাইজু ভারতের সবচেয়ে মূল্যবান অনলাইন শিক্ষাবিষয়ক স্টার্টআপ হিসেবে স্বীকৃত ছিল। কোম্পানিটির যুক্তরাষ্ট্রে শিশুদের শিক্ষার প্ল্যাটফর্ম বর্তমানে প্রায় ৪০০ মিলিয়ন ডলারে বিক্রির প্রক্রিয়ায় রয়েছে। এ ছাড়া এটি ১ দশমিক ২ বিলিয়ন ডলার ঋণের সুদ পরিশোধে ব্যর্থ হওয়ায় ঋণদাতাদের সঙ্গে আইনি বিরোধে জড়িয়ে পড়েছে।

সূত্রের খবর অনুসারে, রবীন্দ্রনের একসময় প্রায় ৫ বিলিয়ন ডলারের মালিক ছিলেন। কিন্তু মূল কোম্পানিতে তাঁর সমস্ত শেয়ার ব্যবহার করেছেন এবং প্রায় ৪০০ মিলিয়ন ডলার ব্যক্তিগত ঋণ নিয়েছেন। তিনি কোম্পানিতে বছরের পর বছর ধরে স্টক বিক্রি থেকে ৮০০ মিলিয়ন ডলার পুনঃবিনিয়োগ করেছেন, যা তাঁকে আর্থিকভাবে চাপে ফেলেছে।

জানা গেছে, যুক্তরাষ্ট্রের শিশুদের জন্য গড়ে তোলা একটি ডিজিটাল শিক্ষা প্ল্যাটফর্মও রয়েছে থিংক অ্যান্ড লার্নের। বর্তমানে সেটিও প্রায় ৪০ কোটি ডলারে বিক্রির প্রক্রিয়ার মধ্যে রয়েছে। এছাড়া, ১২০ কোটি ডলার ঋণের সুদ পরিশোধে ব্যর্থ হওয়ায় ঋণদাতাদের সঙ্গে আইনি বিরোধে জড়িয়ে পড়েছে।

সূত্র:  ব্লুমবার্গ ও এনডিটিভি

 

এসআর

×