ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ জুলাই ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১

নিউইয়র্কে অ্যাপার্টমেন্টের ভাড়া বাড়ল

প্রকাশিত: ২২:২৮, ২৩ জুন ২০২৪

নিউইয়র্কে অ্যাপার্টমেন্টের ভাড়া বাড়ল

নিউইয়র্কের অ্যাপার্টমেন্ট। 

নিউইয়র্ক সিটির রেন্ট গাইডলাইনস বোর্ড ১৭ জুন সিটির প্রায় ১০ লাখ রেন্ট স্ট্যাবিলাইজড অ্যাপার্টমেন্টের ভাড়া বৃদ্ধির অনুমোদন দিয়েছে। নয় সদস্যের এই বোর্ডের মধ্যে অ্যাপার্টমেন্টে এক বছরের লিজের ক্ষেত্রে ২.৭৫ শতাংশ বৃদ্ধির প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন পাঁচ জন সদস্য।

একইভাবে দুই বছরের লিজের ক্ষেত্রে ৫.২৫ শতাংশ ভাড়া বৃদ্ধির পক্ষে ভোট দিয়েছে। এই বৃদ্ধি গত বছর বোর্ড অনুমোদিত ভাড়া বৃদ্ধির তুলনায় সামান্য কম। বাড়ির মালিকরা আগামী অক্টোবর থেকে বর্ধিত ভাড়া কার্যকর করতে পারবেন।

জানা যায়, নিউইয়র্ক সিটির জনসংখ্যার প্রায় এক-চতুর্থাংশ অ্যাপার্টমেন্ট রেন্ট স্ট্যাবিলাইজড। সিটিতে প্রতিযোগিতামূলক বাজারে বাড়িভাড়া আকাশচুম্বী হয়েছে এবং কারও জন্য নতুন অ্যাপার্টমেন্ট পাওয়া প্রায় অসাধ্য।

সাম্প্রতিক এক সমীক্ষা অনুসারে, নিউইয়র্কে মাঝারি ভাড়ার একটি অ্যাপার্টমেন্ট ২০২৩ সালে যেখানে ২ হাজার ডলার ভাড়ায় পাওয়া যেত। সে তুলনায় রেন্ট স্ট্যাবিলাইজড অ্যাপার্টমেন্টের মাসিক ভাড়া ছিল প্রায় এক হাজার ৫০০ ডলার।

বাড়ির মালিকদের প্রতিনিধিত্বকারী রেন্ট গাইডলাইনস বোর্ডের সদস্য রবার্ট এহরলিচ বলেন, ‘ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিউইয়র্কবাসীর ক্ষতি করবে। এসব ভুল সিদ্ধান্তের কারণেই হোমলেসের সংখ্যা বেড়ে চলেছে।’

এম হাসান

×