ঢাকা, বাংলাদেশ   শনিবার ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

অধ্যয়ন-পরবর্তী চাকরির সময়কাল দুই বছর বাড়ালো কানাডা 

তাসমিম সুলতানা

প্রকাশিত: ১৪:৩৯, ১৯ মে ২০২৪; আপডেট: ১৫:২২, ১৯ মে ২০২৪

অধ্যয়ন-পরবর্তী চাকরির সময়কাল দুই বছর বাড়ালো কানাডা 

অধ্যয়ন-পরবর্তী চাকরির সময়কাল এখন দুই বছর স্থায়ী হবে।

কানাডিয়ান সরকার বিদেশী ছাত্রদের উত্সাহিত করতে এবং স্থায়ীভাবে বসবাসের পথ উন্মুক্ত করতে একটি উল্লেখযোগ্য উদ্যোগ চালু করেছে। অধ্যয়ন-পরবর্তী চাকরির সময়কাল এখন দুই বছর স্থায়ী হবে। এই উন্নয়ন ছাত্র এবং স্টেকহোল্ডারদের জন্য স্বস্তি এনেছে, এবং অভিবাসন নীতিতে একটি ইতিবাচক পরিবর্তন যা কানাডায় বিদেশী প্রতিভাবান ছাত্রদের অবদানকে স্বীকৃতি দেয়।

মন্ত্রী ডেনিকা ফেইথ এবং মার্ক মিলার আনুষ্ঠানিকভাবে মেয়াদ বাড়ানোর ঘোষণা দিয়েছেন। তারা হাজার হাজার বিদেশী শিক্ষার্থীদের আশা এবং উদ্বেগকে  বিবেচনায় নিয়েছে যাদের কাজের অনুমতির মেয়াদ শেষ হতে চলেছে। 

আরও পড়ুন : সুখবর, ভিসা ছাড়াই রাশিয়ায় যেতে পারবেন ভারতীয়রা 

মিনিস্টার ফেইথ এই খবরটি শেয়ার করতে পেরে খুবই খুশি হয়েছেন এবং কানাডার কর্মীবাহিনীতে দক্ষ কর্মীদের রাখার গুরুত্বের ওপর জোর দেন। মিনিস্টার মিলার আন্তর্জাতিক শিক্ষার্থীদের সহায়তা এবং কানাডায় সফল হওয়ার সুযোগ নিশ্চিত করার জন্য সরকারের প্রতিশ্রুতি তুলে ধরেন।

মিলার বলেন, এই নীতি পরিবর্তন অত্যন্ত গুরুত্বপূর্ণ, বিশেষ করে প্রায় ৬,৭০০ বিদেশী ছাত্রদের জন্য যাদের পারমিটের মেয়াদ শেষ হতে চলেছে। মন্ত্রী মিলার উল্লেখ করেছেন যে, সরকার এই ছাত্রদের স্বাস্থ্যসেবার মতো বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকার কথা বোঝে।

এই ছাত্রদের মধ্যে অনেকে স্থানীয় সম্প্রদায় এবং অর্থনীতির অপরিহার্য সদস্য হয়ে উঠেছে। তারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং প্রদেশের সাংস্কৃতিক পরিবেশকে উন্নত করে।

এই এক্সটেনশনের জন্য ম্যানিটোবা সরকারের সক্রিয় সমর্থন বিদেশী ছাত্রদের সুবিধাগুলি বাড়িয়েছে।  মন্ত্রী মিলার উল্লেখ করেন যে, এই ছাত্ররা প্রদেশের বৃদ্ধি ও উন্নয়নের জন্য অপরিহার্য গুরুত্বপূর্ণ শিল্পে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে। ম্যানিটোবার দীর্ঘমেয়াদী অর্থনৈতিক এবং সামাজিক লক্ষ্যগুলির সাথে সামঞ্জস্য রেখে, সরকার সমৃদ্ধির জন্য প্রতিভা ধরে রাখার গুরুত্ব উপলব্ধি করে আন্তর্জাতিক ছাত্রদের সমর্থন করে।

সম্প্রসারিত নীতি কাঠামোর অধীনে, যোগ্য প্রার্থীরা অস্থায়ী ওয়ার্ক পারমিট থেকে স্থায়ী আবাসে স্যুইচ করতে পারেন। এই পরিবর্তনটি প্রতিভাবান ব্যক্তিদের আকৃষ্ট এবং ধরে রাখার প্রতি সরকারের প্রতিশ্রুতির প্রতিফলন যারা কানাডার বহুসংস্কৃতির ফ্যাব্রিককে শক্তিশালী করে।

আন্তর্জাতিক শিক্ষার্থীদের যাদের কাজের অনুমতির মেয়াদ শেষ হতে চলেছে তাদের জন্য স্থানান্তর সহজ করা হয়েছে। কানাডায় তাদের পেশাগত লক্ষ্য অর্জনের জন্য তাদের এখন প্রয়োজনীয় স্থিতিশীলতা এবং নিরাপত্তা রয়েছে। এটির সুবিধার্থে স্থায়ী বসবাসের জন্য যোগ্যতার প্রয়োজনীয়তা সমন্বয় করা হয়েছে।

 এই নীতি সংস্কারটি ম্যানিটোবা এবং তার বাইরের লোকেদের জন্যও উপকারী হবে। যা নিয়োগকর্তা, শিক্ষাপ্রতিষ্ঠান এবং সম্প্রদায়ের সংগঠনগুলি সরকারের সিদ্ধান্তের উপর আধিপত্য বিস্তার করে। তারা কর্মশক্তির ধারাবাহিকতা, বৈচিত্র্য এবং অর্থনৈতিক বৃদ্ধির জন্য এর সুবিধা বুঝবে।

অধ্যয়ন-পরবর্তী কাজের মেয়াদ বাড়ানো কানাডায় আন্তর্জাতিক ছাত্রদের দীর্ঘমেয়াদী একীকরণ এবং সাফল্যকে উৎসাহিত করে। এটি শ্রমবাজারে তাদের তাৎক্ষণিক চাহিদাও পূরণ করবে।

এই পরিবর্তন আন্তর্জাতিক প্রতিভা নিয়োগের মাধ্যমে বৈচিত্র্য, উদ্ভাবন এবং অর্থনৈতিক বৃদ্ধির প্রচারে কানাডার প্রতিশ্রুতির প্রমাণ। 

আন্তর্জাতিক ছাত্ররা কানাডার সমৃদ্ধিতে অবদান রাখে এবং অস্থায়ী ওয়ার্ক পারমিট থেকে স্থায়ী বসবাসে স্থানান্তরিত হওয়ার সাথে সাথে এর সম্প্রদায়গুলিকে উন্নত করে। তারা দেশের বহুসংস্কৃতিবাদ এবং বিশ্বব্যাপী সহযোগিতার মূল্যবোধকে অনুকরণ করে। কানাডা একটি বৈচিত্র্যময় এবং অন্তর্ভুক্তিমূলক সমাজে সফল ক্যারিয়ার এবং সুন্দর জীবন প্রতিষ্ঠা করতে ইচ্ছুক প্রতিভাবান ব্যক্তিদের জন্য একটি আমন্ত্রণকারী দেশ হিসাবে তার পরিচয় অব্যাহত রয়েছে।

সূত্র: TUC NIGERIA

টিএস

সম্পর্কিত বিষয়:

×