ঢাকা, বাংলাদেশ   রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

এবার ইসরায়েলিদের ওপর যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা 

প্রকাশিত: ১৪:০৫, ৬ ডিসেম্বর ২০২৩

এবার ইসরায়েলিদের ওপর যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা 

ছবি: সংগৃহীত।

পশ্চিম তীরে বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সহিংসতায় জড়িত ইসরায়েলি উগ্রপন্থি বসতি স্থাপনকারীদের (সেটেলার) বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। 

স্থানীয় সময় মঙ্গলবার (৫ ডিসেম্বর) রাতে এই ভিসানীতি ঘোষণা কথা জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আন্টনি ব্লিনকেন। কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

আরও পড়ুন : ইসিতে হিরো আলম

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের পক্ষ থেকে বলা হয়েছে, আজ থেকে এ ভিসা নিষেধাজ্ঞা কার্যকর হবে। পশ্চিম তীরে শান্তি, নিরাপত্তা এবং স্থিতিশীলতা নষ্ট করে এমন কাজে জড়িত বা তাদের পরিবার এর আওতায় থাকবে। তবে মার্কিন নীতি অনুযায়ী প্রকাশ্যে তাদের পরিচয় প্রকাশ করা হবে না।

ব্লিনকেন বলেছেন, পশ্চিম তীরে সহিংসতা বা অন্যান্য পদক্ষেপের মাধ্যমে বেসামরিকদের প্রয়োজনীয় পরিষেবা এবং মৌলিক অধিকার গ্রহণে বাধাদানকারীরা এ নিষেধাজ্ঞার আওতায় পড়বেন।

গত ৩০ নভেম্বর ইসরায়েল সফরে যান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আন্টনি ব্লিনকেন। সেখানে নেতানিয়াহুর সাথে বৈঠকে পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ওপর সহিংসতাকারীদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলে জানিয়েছিলেন।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস গত ৭ অক্টোবর ইসরায়েলের ইতিহাসে সবচেয়ে মারাত্মক হামলার প্রতিক্রিয়ায় ইসরায়েল গাজায় নির্বিচারে বোমা হামলা চালিয়ে যাচ্ছে।  এ পর্যন্ত ১৬ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।

টিএস

×