ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০১ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

কারাগার থেকে পালিয়ে গেলো দুই হাজার বন্দী

প্রকাশিত: ২০:৪৬, ২৮ নভেম্বর ২০২৩

কারাগার থেকে পালিয়ে গেলো দুই হাজার বন্দী

বন্দী

পশ্চিম আফ্রিকার দেশ সিয়েরা লিওনে সেনাছাউনি ও পাডেমবা রোড কেন্দ্রীয় কারাগারে হামলার পর প্রায় ১ হাজার ৮৯০ বন্দী পালিয়ে গেছেন। ওই হামলায় কমপক্ষে ২০ জন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন। নিহতদের মধ্যে ১৩ জন সেনা  রয়েছেন। যারা পালিয়ে গেছেন, তাদের কারাগারে ফিরে আসতে আহ্বান জানিয়েছে পুলিশ। রবিবারের ওই ঘটনার পর সিয়েরা লিওনজুড়ে কারফিউ জারি করা হয়। 

সোমবার (২৭ নভেম্বর) সাংবাদিকদের সঙ্গে সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল ইসা বানগুরা বলেন, রাজধানী ফ্রিটাউনে গত রবিবার বিদ্রোহী সেনারা দিনভর হামলা চালায়। তবে পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে। বানগুরা বলেন, ‘সহিংস হামলায় বর্তমান ও সাবেক যে সেনারা জড়িত ছিলেন, তাদের সবাইকে আমরা খুঁজছি।’

বানগুরা আরও বলেন, নিহত ২০ জনের মধ্যে ১৩ জন সেনা। তিনজন হামলাকারী, একজন পুলিশ কর্মকর্তা, একজন বেসামরিক নাগরিক। এ ছাড়া ব্যক্তিমালিকানাধীন নিরাপত্তা সংস্থায় কর্মরত একজন রয়েছেন। এসব সহিংসতায় আটজন আহত হয়েছেন। তিনজনকে গ্রেফতার করা হয়েছে বলেও জানান তিনি।

সিয়েরা লিওন সংশোধনাগার সংস্থার মহাপরিচালক কর্নেল শেখ সোলাইমান মাসাকুই বলেন, হামলাকারীরা একটি রকেট লঞ্চার দিয়ে প্রথমে কারাফটক ভেঙে ফেলার চেষ্টা করেন। পরে তারা সামনের ফটক দিয়ে ঢুকে পড়ে।

প্রেসিডেন্ট জুলিয়াস মাডা বায়ো বলেন, এই সহিংস হামলার সঙ্গে জড়িত বেশির ভাগ সামরিক নেতাদের আটক করা হয়েছে। অন্যদেরও ধরার চেষ্টা চলছে।  

 

 

এস

×