ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯

স্বস্তির নিঃশ্বাস ফেলেছে এবং বিপর্যয় এড়ানো হয়েছে

Netflix প্রায় 1 মিলিয়ন গ্রাহক হারিয়েছে 

প্রকাশিত: ১২:৫৩, ২০ জুলাই ২০২২

Netflix প্রায় 1 মিলিয়ন গ্রাহক হারিয়েছে 

Netflix

দ্বিতীয় প্রান্তিকে প্রায় এক মিলিয়ন গ্রাহক হারিয়েছে বলে মঙ্গলবার স্ট্রিমিং জায়ান্ট  তার আয় প্রতিবেদনে জানিয়েছেন। এবং এটি কোম্পানির ইতিহাসে সবচেয়ে বড় গ্রাহক দলত্যাগ, কিন্তু এপ্রিলে তার প্রথম প্রান্তিকের হতাশ প্রতিবেদনের সময় এটি মূলত পূর্বাভাস দিয়েছিল দুই মিলিয়নের চেয়ে অনেক কম।
যখন Netflix ঘোষণা করেছিল যে এটি প্রথম ত্রৈমাসিকে 200,000 গ্রাহক হারিয়েছে এবং দ্বিতীয় ত্রৈমাসিকে আরও অনেক হারানোর আশা করেছিল, তখন এটি হলিউড এবং ওয়াল স্ট্রিটে অনেকের কাছে পরামর্শ দেয় যে স্ট্রিমিং ব্যবসায় অবিরাম বৃদ্ধির হ্যালসিয়ন দিনগুলি শেষ হয়ে গেছে। কোম্পানিটির এখনও তিন মাস সময় ছিল, কিন্তু এটি দেখেছে যে তার আয় 9 শতাংশ বৃদ্ধি পেয়ে $7.9 বিলিয়ন হয়েছে, ডলারের মান বিশ্বজুড়ে মুদ্রার মানকে না কমিয়ে দিলে এই সংখ্যাটি আরও বেশি হত৷ এবং এটি বিনিয়োগকারীদের বলেছে যে এটি আসন্ন ত্রৈমাসিকে এক মিলিয়ন গ্রাহক যোগ করতে পারে। Netflix এর এখন বিশ্বব্যাপী প্রায় 220.7 মিলিয়ন গ্রাহক রয়েছে।
প্রথম এবং সর্বাগ্রে, আমাদের Netflix এর সমস্ত দিক উন্নত করতে হবে,” কোম্পানিটি তার শেয়ারহোল্ডারদের চিঠিতে লিখেছে, যোগ করেছে যে এর ফোকাস গ্রাহকদের স্ট্রিমিং বিষয়বস্তু প্রদানের মূল পরিষেবাতে থাকবে এবং অন্যান্য সম্ভাব্য আয়ের স্ট্রিমগুলি সম্পর্কে চিন্তা না করে এর প্রাথমিক প্রতিযোগীরা করে।
এই স্বাধীনতার অর্থ হল আমরা নেটফ্লিক্সে সরাসরি বড় সিনেমা অফার করতে পারি, প্রসারিত বা একচেটিয়া থিয়েটার উইন্ডোর প্রয়োজন ছাড়াই, এবং সদস্যরা চাইলে প্রতি সপ্তাহে একটি নতুন পর্ব ড্রপ হওয়ার জন্য অপেক্ষা না করেই টিভি দেখতে দিতে পারি,” কোম্পানি যোগ করেছে . “সদস্যদের জন্য পছন্দ এবং নিয়ন্ত্রণের উপর এই ফোকাসটি আমাদের কৌশলের সমস্ত দিককে প্রভাবিত করে, যা আমরা একটি উল্লেখযোগ্য দীর্ঘমেয়াদী ব্যবসায়িক সুবিধা বলে বিশ্বাস করি।”
Netflix গত তিন মাস তার ব্যবসাকে সামঞ্জস্য করতে কাটিয়েছে বছরের বাকি সময়ে যে চ্যালেঞ্জগুলি মোকাবেলা করতে হবে তা আরও ভালভাবে মোকাবেলা করতে। কোম্পানি প্রায় 450 কর্মী ছাঁটাই করেছে। (ডাউনসাইজিংয়ের ফলে এটির বিচ্ছেদের খরচ ছিল $70 মিলিয়ন।) এপ্রিলে, এটি ঘোষণা করেছিল যে এটি একটি নতুন, কম ব্যয়বহুল সাবস্ক্রিপশন স্তর চালু করবে যা বিজ্ঞাপন বৈশিষ্ট্যযুক্ত হবে – এটির পরিষেবাতে কখনই বিজ্ঞাপন না রাখার জন্য এটির দীর্ঘকাল ধরে থাকা অবস্থানকে বিপরীত করে। Netflix 2023 সালের প্রথম দিকে “মুষ্টিমেয় বাজারে যেখানে বিজ্ঞাপনের ব্যয় উল্লেখযোগ্য।”
এবং এটি বলেছে যে এটি কার্যকরভাবে 100 মিলিয়ন ব্যবহারকারীদের নগদীকরণ করার জন্য পাসওয়ার্ড ভাগ করে নেওয়ার উপর আরও জোরদার করা শুরু করবে Netflix এর জন্য অর্থ প্রদান না করেই এর পরিষেবাটি ব্যবহার করুন। মঙ্গলবার, নেটফ্লিক্স বলেছে যে এটি ল্যাটিন আমেরিকায় এটির জন্য দুটি পদ্ধতি চালু করেছে, কোনটি সবচেয়ে কার্যকর তা জানার জন্য। একটি গ্রাহকদের “অতিরিক্ত সদস্য যোগ করার” অনুমতি দেয় এবং অন্যটি ব্যবহারকারীদের মাসে অতিরিক্ত $3 এর জন্য “একটি বাড়ি যোগ করার” অনুমতি দেয়।
তার ব্যবসায়িক সমস্যাগুলি ছাড়াও, নেটফ্লিক্স তার প্রাথমিক প্রতিদ্বন্দ্বী, এইচবিওর তুলনায় এই মাসে কম এমি মনোনয়ন পেয়েছে, কেবল নেটওয়ার্ক এবং এর স্ট্রিমিং অফশ্যুট, এইচবিও ম্যাক্সের চেয়ে বেশি প্রোগ্রামিং বৈশিষ্ট্যযুক্ত হওয়া সত্ত্বেও। এইচবিও নেটফ্লিক্সের 105-এর জন্য 140টি মনোনয়ন বাছাই করেছে, একটি মেট্রিক যা ক্রমাগত মানসম্পন্ন, গুঞ্জনযোগ্য বিনোদন তৈরি করার অসুবিধার উপর জোর দেয়।
ওয়াল স্ট্রিট তার প্রথম ত্রৈমাসিক প্রতিবেদনের পরে স্ট্রিমিং জায়ান্টের উপর ঝাঁকুনি দেয়, এপ্রিল থেকে Netflix-এর শেয়ার 46 শতাংশ এবং বছরের শুরু থেকে 70 শতাংশের কাছাকাছি কমেছে।
দ্বিতীয় ত্রৈমাসিকে, Netflix মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় 1.3 মিলিয়ন গ্রাহক হারিয়েছে, 2021 সালে একই সময়ের জন্য 400,000 এর লোকসানের তুলনায়। এটি রাজস্ব 10 শতাংশ বৃদ্ধি করেছে এবং বলেছে যে ত্রৈমাসিকে গ্রাহক ধরে রাখা উন্নত হয়েছে।
এশিয়া-প্যাসিফিক অঞ্চলে রাজস্ব 23 শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং সংস্থাটি এই অঞ্চলে 1.1 মিলিয়ন গ্রাহক যোগ করেছে। লাতিন আমেরিকায়, সাবস্ক্রিপশন সমতল ছিল কিন্তু গত বছরের একই ত্রৈমাসিকের তুলনায় আয় 19 শতাংশ বেড়েছে।
পরিষেবাটি বিশেষভাবে “স্ট্রেঞ্জার থিংস”-এর চতুর্থ সিজনে শক্তিশালী পারফরম্যান্সের দ্বারা উত্সাহিত হয়েছিল, যা Netflix বলেছে যে 1.3 বিলিয়ন ঘন্টা দেখা হয়েছে, এটি একটি ইংরেজি ভাষার শোয়ের জন্য সবচেয়ে বেশি। কেট বুশের “রানিং আপ দ্যাট হিল” এবং মেটালিকার “মাস্টার অফ পাপেটস” গানগুলি উপস্থাপন করার মাধ্যমে শোটি একটি পপ সংস্কৃতি সংবেদনও হয়ে ওঠে, যা আগ্রহের নতুন উত্থান দেখেছিল।
Netflix এর ফিল্ম লাভ ছিল আরো বিনয়ী. চিঠিতে বলা হয়েছে, “আমরা চলচ্চিত্রে ভালো অগ্রগতি করছি। অ্যাডাম স্যান্ডলারের বাস্কেটবল মুভি “হাস্টল”, 186 মিলিয়ন ঘন্টা দেখা সহ এই ত্রৈমাসিকে সর্বাধিক ব্যবহারকারীর আগ্রহ তৈরি করেছে৷ বিদ্রোহী উইলসনের সাথে “সিনিয়র ইয়ার” 161 মিলিয়ন ঘন্টা ধরে ব্যবহারকারীর মনোযোগ আকর্ষণ করেছে। সংস্থাটি অ্যানিমেশনে আরও বিনিয়োগ করছে, মঙ্গলবার ঘোষণা করেছে যে এটি অস্ট্রেলিয়ান অ্যানিমেশন স্টুডিও অ্যানিমাল লজিক অধিগ্রহণ করেছে।