ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১

মুগ্ধতা ছড়াচ্ছেন অলংকার

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২২:১৬, ২ মার্চ ২০২৪

মুগ্ধতা ছড়াচ্ছেন অলংকার

অলংকার চৌধুরী

জোসনার বিয়ের জন্য বাবা ব্যাকুল হয়ে ওঠে। গ্রামের দুজন দুষ্টু লোক আবার তাকে বিয়েও করতে চায়। কিন্তু শহর থেকে একটি ছেলে তাকে বিয়ে করতে চায় বিধায় নাটকের শেষপ্রান্তে গ্রামের দুষ্টু প্রকৃতির এক দোকানদার তাকে মেরে ফেলে। তার ভাষ্য, জোসনা সে ছাড়া আর কারও হতে পারে না। এমনই এক হৃদয়বিদারক গল্প নিয়ে তৈরি নাটক ‘জোসনার বিয়ে’। এতে নাম ভূমিকায় অভিনয় করেছেন এই প্রজন্মের দর্শকপ্রিয় ভার্সেটাইল অভিনেত্রী অলংকার চৌধুরী। আশরাফ ব্যাকুলের রচনা ও পরিচালনায় নির্মিত ‘জোসনার বিয়ে’ নাটকটি সম্প্রতি একটি ইউটিউব চ্যানেলে প্রকাশ হয়েছে।
অলংকারের ভাষ্যমতে, এটি তার আগের অভিনীত ‘বড় বোন’ নাটকের সিক্যুয়াল। ‘বড় বোন’ নাটকে অভিনয় করে অলংকার বেশ প্রশংসা কুড়িয়েছিলেন। সেই ধারাবাহিকতায় ‘জোসনার বিয়ে’ নাটকে অভিনয় করে যেন আরও অনেক বেশি প্রশংসিত হচ্ছেন তিনি। ইউটিউবে প্রকাশের পরপরই নাটকটি দর্শকের কাছে বেশ সমাদৃত হয়। নাটকে জোসনার বাবার চরিত্রে অভিনয় করেছেন কিশোরগঞ্জের সন্তান রিফাত চৌধুরী। 

অলংকার চৌধুরী বলেন, ‘জোসনার বিয়ে’ নাটকে জোসনা চরিত্র ফুটিয়ে তোলার জন্য শুধু যে আমিই শ্রম দিয়েছি, কষ্ট করেছি এমনটি নয়। পুরো ইউনিটই আসলে অনেক কষ্ট করেছে। যে কারণে সবার কষ্টের ফল কিন্তু এখন আমরা পাচ্ছি। গল্পটি কিন্তু অতি সাধারণ একটি গল্প।

কিন্তু পরিচালক তার মেধা দিয়ে সুন্দরভাবে গল্পের চিত্রনাট্য অনুযায়ী দর্শকের কাছে চমৎকারভাবে তুলে ধরার চেষ্টা করেছেন। আমি নানান মাধ্যমে এই নাটকে অভিনয়ের জন্য ভীষণ সাড়া পাচ্ছি। প্রতিটি কাজই প্রকাশের পর দর্শকের কাছ থেকে এমন সাড়া পাওয়ায় অভিনয়ের প্রতি দায়িত্ব যেন আরও বেড়ে যায়। ভালো গল্প নির্বাচনে আরও বেশি সচেতন হয়ে উঠি আমি।

×