ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০

আলিয়ঁস ফ্রঁসেজের পরিমার্জিত ওয়েবসাইটের উদ্বোধন 

 সংষ্কৃতি প্রতিবেদক 

প্রকাশিত: ২০:১১, ১০ ডিসেম্বর ২০২৩

আলিয়ঁস ফ্রঁসেজের পরিমার্জিত ওয়েবসাইটের উদ্বোধন 

আলিয়ঁসের ওয়েবসাইটের উদ্বোধন করেন ফরাসি রাষ্ট্রদূত ম্যারি মাসদুপুইয়ে

চালু হলো ফরাসি সাংস্কৃতিক কেন্দ্র আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার পরিমার্জিত ওয়েবসাইট www.afdhaka.org। বাংলাদেশে ফরাসি ভাষা ও সংস্কৃতির অনুরাগীদের কাছে অনলাইন সুবিধাকে আকর্ষণীয় করে  তুলতে নতুনভাবে নির্মিত হয়েছে ওয়েবসাইটটি। 

এ উপলক্ষে  সম্প্রতি ঢাকায় নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত ম্যারি মাসদুপুইয়ের গুলশানের বাসভবনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। একই অনুষ্ঠানে ফ্রান্সের শিল্প ও সংস্কৃতিকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়ার লক্ষ্যে গৃহীত মেক ইট আইকনিক শীর্ষক কর্মসূচির উদ্যাপন করা হয়।    

অনুষ্ঠানে উচ্ছ্বাস প্রকাশ করে আলিয়ঁস ফ্রঁসেজের পরিচালক ফ্রঁসোয়া ঘ্রোজঁ বলেন, আমরা আমাদের এই পরিমার্জিত ওয়েবসাইটটি চালু করতে পেরে দারুণ রোমাঞ্চিত। এর মাধ্যমে  ফরাসি ভাষা শিক্ষা, সাংস্কৃতিক  ঐতিহ্য ও  শৈল্পিক অন্বেষণের আগ্রহী ব্যক্তিরা উপকৃত হবে। ফরাসি ভাষা ও সংস্কৃতিকে গভীরভাবে জানতে এই সমৃদ্ধ ডিজিটাল প্ল্যাটফর্ম তাদের অনেক সহায়তা করবে। পাশাপাশি  এই ওয়েসাইটটির মাধ্যমে একটি প্রাণবন্ত ও অন্তর্ভুক্তিমূলক সম্প্রদায়  গড়ে তোলার বিষয়ে আমাদের অঙ্গীকার পূরণ হবে।

প্রসঙ্গত, পরিমার্জিত ওই ওয়েবসাইট ব্যবহারীকারীদের জন্য নানা সুযোগ-সুবিধা রাখা হয়েছে। অনলাইনে আলিয়ঁস ফ্রঁসেজের নানা কার্যক্রম থাকবে সেখানে। মিলবে ফরাসি ভাষা থেকে সংস্কৃতিসংক্রান্ত নানা তথ্য। ফরাসি ভাষার কোর্স, সাংস্কৃতিক অনুষ্ঠান, কর্মশালা এবং শিক্ষামূলক কর্মসূচি সম্পর্কে জানা যাবে।  পাশাপাশি শিল্পরসিকরা  আলিয়ঁস আয়োজিতত আসন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান,  শিল্পকর্ম প্রদর্শনী, কনসার্ট, চলচ্চিত্র প্রদর্শনী সম্পর্কে জানতে পারবেন। ফরাসি ভাষা কোর্সের নিবন্ধনও করা যাবে ওয়েবসাইটটির মাধ্যমে। 

মনোয়ার/এস

×