ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০১ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

ঠাকুরগাঁওয়ে প্রদর্শিত ‘১৯৭১ সেই সব দিন’

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও

প্রকাশিত: ২১:২৫, ৪ ডিসেম্বর ২০২৩

ঠাকুরগাঁওয়ে প্রদর্শিত ‘১৯৭১ সেই সব দিন’

‘১৯৭১  সেই সব দিন’ চলচ্চিত্রের একটি দৃশ্যে ফেরদৌস ও হৃদি হক

পাক হানাদারমুক্ত দিবস উপলক্ষে ঠাকুরগাঁওয়ে প্রদর্শিত হয়েছে হৃদি হক পরিচালিত মুক্তিযুদ্ধের চলচ্চিত্র ‘১৯৭১  সেই সব দিন’। জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ১ থেকে ৩ ডিসেম্বর ছয়টি প্রদর্শনীতেই প্রেক্ষাগৃহ ছিল দর্শকে পরিপূর্ণ। বেসরকারি সংস্থা ইএসডিওর পৃষ্ঠপোষকতায় পরিচালক হৃদি হক এক প্রেস ব্রিফিংয়ে পাঁচটি প্রদর্শনী করার ঘোষণা দিলেও পরবর্তীতে দর্শকের অনুরোধে ছয়টি প্রদর্শনী হয়।  
শহরের নানা বয়সের শিক্ষার্থী, নাট্যজন ছাড়াও দর্শক সারিতে ছিলেন জেলা প্রশাসক মাহবুবুর রহমান, পুলিশ সুপার উত্তম প্রসাদ পাঠক ও তাদের পরিবার-পরিজনের সদস্যরা। দর্শককে উৎসাহ দিতে উপস্থিত ছিলেন চলচ্চিত্রটির পরিচালক হৃদি হক, ঠাকুরগাঁওয়ের সন্তান অভিনেতা লিটু আনাম, অভিনেত্রী মৌসুমী হামিদ, অভিনেতা সজলসহ চলচ্চিত্র ইউনিটের অনেকে। 
মুক্তিযুদ্ধভিত্তিক এ চলচ্চিত্রটির অধিকাংশের চিত্রগ্রহণ করা হয়েছিল ঠাকুরগাঁওয়ের লোকেশনে। সেই জন্য অনেকের আগ্রহ ছিল কিছুটা বেশি। পাশাপাশি সিনেমাটিতে মুক্তিযুদ্ধের বাস্তবতা দেখে অনেকে স্মৃতিচারণ করতে গিয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন।
পরিচলক হৃদি হক জানান, ’৭১-এর ৩ ডিসেম্বর পাক হানাদারমুক্ত হয়ে ঠাকুরগাঁওয়ের আকাশে উদিত হয়েছিল লাল-সবুজের পতাকা। তাই এ দিনটিকেই আমরা বেছে নিয়েছি এ জেলার মানুষের সঙ্গে এক সারিতে বসে চলচ্চিত্রটি উপভোগ করার জন্য। 
হৃদি হক আরও জানান, একুশে পদকপ্রাপ্ত ড. ইনামুল হকের মূল ভাবনায়, একুশে পদকপ্রাপ্ত নাট্যজন লাকী ইনামের প্রযোজনায় এবং সরকারি অনুদানপ্রাপ্ত ‘১৯৭১ সেই সব দিন’ চলচ্চিত্রটি ১৮ আগস্ট বাংলাদেশে মুক্তি পায় এবং দর্শক ও গুণীজনদের মাঝে বিপুলভাবে সমাদৃত হয়।

×