ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

এ আর রহমানের বিরুদ্ধে সুর চুরির অভিযোগ

প্রকাশিত: ১৮:৫৩, ৮ জুন ২০২৩

এ আর রহমানের বিরুদ্ধে সুর চুরির অভিযোগ

এ আর রহমান

দিল্লির ওয়াসিফউদ্দিন ডাগরকে অনেকেই চেনেন না। অমায়িক এই বৃদ্ধ নিজের খেয়ালেই থাকেন, সাধনা করেন সংগীতের। স্থানীয়দের কাছে ‘ওয়াসিফ ভাই’ বলে পরিচিত এই মানুষটির বাড়ি যেন সাক্ষাৎ সুরমহল। গানের সূত্রে নানাধরনের মানুষের আনাগোনা লেগেই থাকে তার বাড়িতে।

আত্মভোলা এই মানুষটি হয়ত এভাবেই নিজের জগতে থাকতে পারতেন যদি না জড়িয়ে পড়তেন একটি বিতর্কে। অভিযোগ, তার নিজের সৃষ্ট একটি গানের সুর হুবহু নকল করা হয়েছে সম্প্রতি মুক্তি পাওয়া ‘পন্নিয়ান সেলভ্যান-২’ ছবির একটি গানে। ছবির সংগীত পরিচালনার দায়িত্বে ছিলেন এ আর রহমান। ফলে, এই অভিযোগের আঙুল উঠেছে সরাসরি তার দিকেই।

প্রবীণ শিল্পীর পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, মণিরত্নমের এই ছবির টাইটেল ট্র্যাকটির সঙ্গে হুবহু মিল আছে ওয়াসিফউদ্দিনের সৃষ্টি করা একটি বন্দিশের। ‘আদানা শিব শিব’ রাগের ওপর তৈরি হওয়া এই গানটি ব্যবহারের ক্ষেত্রে আসল শিল্পীর কোনোরকম অনুমতি নেওয়া হয়নি বলে অভিযোগ।

এই অভিযোগ সম্পূর্ণ উড়িয়ে দিয়েছেন ছবির প্রযোজক। একটি ই-মেইল করে ওয়াসিফউদ্দিনের পরিবারকে জানিয়ে দেওয়া হয়েছে যে তাদের অভিযোগ সম্পূর্ণ মিথ্যা।

গুরুর আদেশে সুর সৃষ্টির জন্য সারা জীবন নীরবতাকে বেছে নিলেও এ ক্ষেত্রে আর নীরব থাকতে পারেননি ওয়াসিফউদ্দিন। তার কথায়, ‘আমাদের পরিবার সুরের পরিবার, কোনোরকম খ্যাতির পেছনে কখনও ছুটিনি আমরা। তবে একজন শিল্পীকে তার প্রাপ্য সম্মান দেওয়াটা কর্তব্য।’ 

এখনই লড়াইয়ের ময়দান ছেড়ে দিতে রাজি নন ওয়াসিফ। এই ঘটনার শেষ দেখে ছাড়বেন এমনই জানিয়েছেন তিনি। এখন দেখা যাক কোথাকার জল কোথায় গিয়ে গড়ায়!

 

এমএস

সম্পর্কিত বিষয়:

×