ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১২ জুলাই ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১

ঈদে এক ডজন সিনেমা

আনন্দকণ্ঠ রিপোর্ট

প্রকাশিত: ০০:৩৬, ৮ জুন ২০২৩

ঈদে এক ডজন সিনেমা

প্রহলিকা সিনেমায় মাহফুজ ও বুবলি

গত বছরের ‘পরাণ’ ও ‘হাওয়া’ সিনেমা চলচ্চিত্রের মোড় ঘুরিয়ে দেয়। এ দুটি সিনেমা দর্শকদের হলমুখী করে। তারই ধারাবাহিকতায় গত রমজান ঈদে আটটি সিনেমা মুক্তি পায়। এবার ঈদেও তার ব্যতিক্রম হচ্ছে না। এক ডজনের মতো সিনেমা মুক্তির আভাস পাওয়া যাচ্ছে। উল্ল্যেখযোগ্য সিনেমাগুলো হলো ‘প্রিয়তমা’, ‘সুড়ঙ্গ’, ‘অন্তর্জাল’, ‘লাল শাড়ি’, ‘প্রহেলিকা’, ‘ক্যাসিনো’, ‘রিভেঞ্জ’ ‘জিম্মি’ ‘ইব্রাহিম’ ও ‘গ্যাংস্টার’। গেল ঈদের চেয়ে এবার ঈদের সিনেমায় বেশ প্রতিযোগিতা হবে। এবার প্রায় প্রতিটি সিনেমা তারকায় ভরপুর। একদিকে যেমন ঢালিউড কিং শাকিবের সিনেমা অন্যদিকে ছোটপর্দার জনপ্রিয় অভিনেতা আফরান নিশোও প্রথমবারের মতো বড়পর্দায় আসছেন।

এদিকে বেশ আলোচনায় জনপ্রিয় অভিনেতা মাহফুজ আহমেদ অভিনীত ‘প্রহেলিকা’ সিনেমাটিও। প্রায় আট বছর পর তিনিও দর্শকের সামনে আসছেন। ঈদে মুক্তি পাচ্ছে শাকিবের ‘প্রিয়তমা’ সিনেমাটি। এটি পরিচালনা করছেন হিমেল আশরাফ। এতে শাকিবের সঙ্গে জুটি বেঁধেছেন ইধিকা পাল। শুরু থেকেই সিনেমাটি নিয়ে সোশ্যাল মিডিয়ায় বেশ আলোচনা হচ্ছে। এরইমধ্যে শাকিবের লুকও দারুণ প্রশংসিত হয়েছে। ঈদে আফরান নিশোকে দেখা যাবে ‘সুড়ঙ্গ’ সিনেমায়। সোমবার রায়হান রাফী পরিচালিত এ সিনেমাটির ১ মিনিট ২২ সেকেন্ডের একটি অফিসিয়াল টিজার প্রকাশ হয়েছে। এই টিজারে নানারূপে দেখা মিলেছে নিশোকে। এতে দেখা গেছে কখনো ইলেকট্রিশিয়ান, কখনও জেলখানার কয়েদি, কখনো আবার প্রেমিকরূপে।

টিজারের শেষটা হয় নিশোর ভয়ঙ্কর হাসি আর নিশ্বাসের শব্দে। সিনেমাপ্রেমীদের মধ্যে সিনেমাটি বেশ আলোচনায় আছে। এখন সময় বলে দেবে প্রথম সিনেমাতে নিশো কতটা বাজিমাত করেন। ঈদের সিনেমা নিয়ে মাহফুজ আহমেদও বিভিন্নভাবে আলোচনা ও গণমাধ্যমে আসছেন। ‘প্রহেলিকা’ সিনেমায় তারসঙ্গে জুটি বেঁধেছেন বুবলি। সিমোনায় মাহফুজ ও বুবলিকে দেখা যাবে অর্পা ও মনা চরিত্রে। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় মাহফুজের মনা ক্যারেক্টার লুকটি দারুণ প্রশংসিত হয়। এরআগে মাহফুজ-বুবলির ‘মেঘের নৌকা’ গানটিও দর্শকের মধ্যে সাড়া ফেলে। সিনেমাটি প্রযোজনা করেছে রঙ্গন মিউজিক ও জামাল হোসেন। এটি পরিচালনা করেছেন চয়নিকা চৌধুরী। ঈদে সিয়াম ও বিদ্যা সিনহা মিম অভিনীত ‘অন্তর্জাল’ সিনেমাটিও মুক্তি পাবে। সাইবার থ্রিলার গল্পে নির্মিত সিনেমাটির টিজার প্রকাশ হয়েছে।

শনিবার রাতে মুক্তি পাওয়া এক মিনিটের টিজারে সিনেমার এক ঝলক দেখা যায়। তিন তরুণের বুদ্ধিভিত্তিক উদ্ভাবন আর সাইবার দুনিয়ার হামলা নিয়ে এক কল্পিত দুনিয়ার বাস্তব লড়াই নিয়ে এই সিনেমা। দীপংকর দীপনের পরিচালনায় দুই বছরের বেশি সময় ধরে প্রস্তুতি নিয়ে ৭৫ দিন শূটিংয়ের মধ্য দিয়ে অন্তর্জাল সিনেমাটি নির্মিত হচ্ছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে প্রযোজনা প্রতিষ্ঠান। সিনেমাটির প্রযোজনা প্রতিষ্ঠান মোশন পিপল স্টুডিওস লিমিটেড ও স্পেলবাউন্ড লিও বার্নেট জানিয়েছে, ‘অন্তর্জাল’ হতে যাচ্ছে বাংলাদেশের প্রথম সাইবার থ্রিলার চলচ্চিত্র। ঈদে এ সিনেমাটি নিয়েও অনেকে আশাবাদী। ঈদে মুক্তির জোর প্রস্তুতি চলছে সৈকত নাসির পরিচালিত ‘ক্যাসিনো’ সিনেমাটির। এতে জুটি বেঁধেছেন নিরব ও বুবলি।

এদিকে গেল ঈদের মতো এবার ঈদেও মুক্তির তালিকায় আছে অপু বিশ্বাসের সিনেমা। সরকারি অনুদানে অপু নির্মাণ করছেন ‘লাল শাড়ি’ সিনেমাটি। এটি পরিচালনা করছেন বন্ধন বিশ্বাস। সিনেমার নায়ক সাইমন সাদিক। প্রযোজনার পাশাপাশি এ সিনেমার প্রধান চরিত্রে অভিনয়ও করছেন অপু বিশ্বাস। সিনেমা মুক্তির পাশাপাশি এবারও ঈদে সারা দেশে বন্ধ থাকা শতাধিক প্রেক্ষাগৃহ চালু হবে বলে জানালেন বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির উপদেষ্টা মিয়া আলাউদ্দিন। তারপরও এই সময়ে ঈদে এত ছবি মুক্তির সিদ্ধান্তকে আত্মঘাতী বলে মনে করছেন সিনেমা হল মালিক নেতা। তিনি বলেন, একটা সময় আমাদের ১ হাজার ৪০০ সিনেমা হল ছিল। কিন্তু এখন আর তেমন সিনেমা হল নেই। এত অল্পসংখ্যক হলে একাধিক সিনেমা মুক্তি পেলে প্রযোজকদের লোকসানের মুখে পড়তে হবে। তাই প্রতিযোগিতা না করে সঠিক সময়ে প্রতিটি সিনেমা মুক্তি দেওয়া উচিত।

×