ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৪ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০

স্বাধীনতা দিবসে রোকেয়া প্রাচীর ‘বজ্রকণ্ঠ’

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২২:৫১, ২৫ মার্চ ২০২৩

স্বাধীনতা দিবসে রোকেয়া প্রাচীর ‘বজ্রকণ্ঠ’

রোকেয়া প্রাচী

স্বাধীনতা দিবসকে কেন্দ্র করে নির্মাতা ও অভিনেত্রী রোকেয়া প্রাচী নির্মাণ করেছেন বিশেষ নাটক ‘বজ্রকণ্ঠ’। নাটকটি প্রচার হবে মাছরাঙা টেলিভিশনে আজ রবিবার রাত সাড়ে ১০টায়। সাদেক সাব্বিরের রচনায় এর অন্যতম চরিত্রে নির্মাতা নিজেও অভিনয় করেছেন। তার সঙ্গে রেখেছেন ইমতিয়াজ বর্ষণ ও নিশাত প্রিয়মকে। নাটকটির গল্প সম্পর্কে রোকেয়া প্রাচী বলেন, বেকার যুবক নিশান একটা চাকরির জন্য খুব চেষ্টা করছে। এক অফিসের কর্মকর্তা তাকে পাঁচ লাখ টাকার বিনিময়ে চাকরি দেওয়ার নিশ্চয়তা দেয়। সেই টাকা কিভাবে ব্যবস্থা করবে এ নিয়ে চিন্তিত সে।

অন্যদিকে প্রেমিকা তাকে চাপ দিচ্ছে চাকরি না হলে তার অন্য জায়গায় বিয়ে হয়ে যাবে। এমন অস্থিরতায় ভুগতে ভুগতে নিশান জাতীয় গ্রন্থাগারে যায়। নীরবে কিছুক্ষণ সময় কাটিয়ে মনটা শান্ত করার চেষ্টা করে। এক পর্যায়ে পড়ার জন্য বই খুঁজতে গিয়ে বঙ্গবন্ধুর ওপর কয়েকটি বই হাতে নেয় সে। লাইব্রেরিয়ান সেলিনা আজাদ বিষয়টা খেয়াল করে। নিশানকে বঙ্গবন্ধু সম্পর্কে জানতে উদ্বুদ্ধ করে।

এখানে প্রেমিকা চরিত্রে অভিনয় করেছেন নিশাত প্রিয়ম আর লাইব্রেরিয়ানের চরিত্রে রোকেয়া প্রাচী। নির্মাতা অভিনেত্রী প্রাচী বলেন, গল্পটা প্রেমের মোড়কে বঙ্গবন্ধুর আদর্শ নিয়ে সাজানো। যে আদর্শের জোরে বেকার ছেলেটি ঘুষ দিয়ে চাকরি না নেওয়ার সিদ্ধান্ত নিতে পারে। আমার বিশ্বাস এই নাটকটির মাধ্যমে দর্শক বঙ্গবন্ধুর আদর্শের কিছুটা হলেও অনুভব করবে।

×