ঢাকা, বাংলাদেশ   রোববার ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সংস্কৃতি সংবাদ

থিয়েটার স্কুল প্রযোজিত অলীকবাবু নাটকের মঞ্চায়ন

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২৩:৪৯, ২২ মার্চ ২০২৩

থিয়েটার স্কুল প্রযোজিত অলীকবাবু নাটকের মঞ্চায়ন

শিল্পকলায় মঞ্চস্থ অলীকবাবু নাটকের দৃশ্য

স্বাধীনতা-পরবর্তী দেশের নাট্যচর্চায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী এক নাট্যদল থিয়েটার। পঞ্চাশ বছরের পথচলায় বৈচিত্র্যময় বিভিন্ন প্রযোজনা মঞ্চে আনার পাশাপাশি তরুণ মঞ্চশিল্পী গড়ে তুলতে বিশেষ ভূমিকা রেখেছে দলটি। নতুন প্রজন্মের শিল্পী গড়ার সেই স্বপ্নের বাস্তবায়নে ১৯৯০ সালে জন্ম নেয় আবদুল্লাহ আল-মামুন থিয়েটার স্কুল। এর পর নাট্যশিক্ষার প্রতিষ্ঠানটি থেকে বেরিয়েছে অসংখ্য নাট্যকর্মী। সেই স্রোতধারায় ছয় মাসের কর্মশালার সমাপ্তি টেনে এবার বেরিয়ে এলো ৩২তম ব্যাচ।

তাত্ত্বিক জ্ঞানসহ অভিনয়ের নানা কৌশল রপ্ত করা সেই নবীন শিল্পীরা শেখার অভিজ্ঞতাকে মেলে ধরলেন মঞ্চে। তাদের অভিনয়ে মঞ্চস্থ হলো অলীকবাবু নামের নাটক। বুধবার বসন্ত সন্ধ্যায় শিল্পকলা একাডেমির নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে প্রযোজনাটির প্রদর্শনী হয়। জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর রচিত নাটকটির নির্দেশনা দিয়েছেন ড. আইরিন পারভীন লোপা। 
নাট্য প্রদর্শনীর আগে ৩২তম ব্যাচের শিক্ষার্থীদের সনদপত্র প্রদান করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের। সভাপতিত্ব করেন থিয়েটার স্কুলের অধ্যক্ষ নাট্যজন রামেন্দু মজুমদার। 
সভাপতির বক্তব্যে রামেন্দু মজুমদার বলেন, ১৯৯০ সালে যে স্বপ্ন নিয়ে থিয়েটার স্কুলের যাত্রা শুরু হয়েছিল, তার সবটাই যে বাস্তবায়িত হয়েছে, তেমন দাবি করব না। বরং তরুণ নাট্যকর্মীদের নাটক সম্পর্কে প্রাথমিক ধারণা দিতে এ স্কুলের শিক্ষা সহায়ক হয়েছে বলে আমরা বিশ্বাস করি। কোর্স শেষে সবাই যে নাটকের সঙ্গে যুক্ত হয়েছে, তা নয়। তবে ৭০ শতাংশ ছেলেমেয়ে নানাভাবে নাটকের সঙ্গে সংশ্লিষ্ট রয়েছে। এমনকি অনেকের জীবিকার ক্ষেত্রে কাজে লেগেছে থিয়েটার স্কুলের শিক্ষা।

সেই বাস্তবতায় শিক্ষণ পদ্ধতির পরিবর্তন এনে এক বছরের পরিবর্তে যুগের সঙ্গে তাল মিলিয়ে ছয় মাস মেয়াদি বেসিক কোর্স চালু করা হয়ছে। এতে শিক্ষার্থীদের আগ্রহ আরও বেড়েছে। তা ছাড়া সপ্তাহে দুইদিন ক্লাস করে ছয় মাসে কাউকে নাটকের জন্য পারদর্শী করা যায় না। কিন্তু আমরা চেয়েছিলাম শিক্ষার্থীদের নাটক নিয়ে পড়াশোনা ও চর্চার আগ্রহটাকে উস্কে দিতে। সে ক্ষেত্রে আমরা কিছুটা সাফল্যের দাবি করতে পারি। 
১৮৭৭ সালে অলীকবাবু নামের নাটকটি লিখেছিলেন জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর। সেই সূত্রে কলকাতার জোড়াসাঁকোর ঠাকুর বাড়িতে মঞ্চস্থও হয়েছিল নাটকটি।

×