ঢাকা, বাংলাদেশ   রোববার ০৩ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০

‘আমার ভাষার চলচ্চিত্র’ উৎসব শুরু আজ

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২২:২৮, ৪ ফেব্রুয়ারি ২০২৩

‘আমার ভাষার চলচ্চিত্র’ উৎসব শুরু আজ

‘আমার ভাষার চলচ্চিত্র’ উৎসব

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রে আজ রবিবার থেকে শুরু হচ্ছে ‘আমার ভাষার চলচ্চিত্র’ উৎসব। ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের উদ্যোগে আয়োজিত ২১তম এ উৎসব চলবে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত। বিশ্ববিদ্যালয়ের চলচ্চিত্র সংসদ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 
বাংলা ভাষার জন্য প্রাণ উৎসর্গকারী মহান শহীদদের স্মরণ ও বাংলা সিনেমাকে চলচ্চিত্রপ্রেমীদের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্যে ২০০২ সাল থেকে এই উৎসবের ২০টি আসর সাফল্যের সঙ্গে আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ।
এতে আরও জানানো হয়, এ বছর আয়োজনের ২১তম আসরে প্রদর্শিত হবে দুই বাংলার সমসাময়িক ও ধ্রুপদী ১৯টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। এরমধ্যে উল্লেখযোগ্য ‘হাওয়া’, ‘বিউটি সার্কাস’, ‘দামাল’, ‘মানিকবাবুর মেঘ’ ইত্যাদি। এছাড়াও প্রদর্শিত হবে দুটি স্বল্পদৈর্ঘ্য ও একটি প্রামাণ্যচিত্র। দর্শকের জন্য চলচ্চিত্র উপভোগের পাশাপাশি রয়েছে চলচ্চিত্র কুশলীদের সঙ্গে সরাসরি মতবিনিময়ের সুযোগ। প্রতিটি শোয়ের টিকিট মূল্য ৫০ টাকা।
উৎসবের শেষদিন ৯ ফেব্রুয়ারি প্রতিবারের মতো উপমহাদেশের প্রথম চলচ্চিত্রকার হীরালাল সেন স্মরণে গতবছরের মুক্তিপ্রাপ্ত সেরা চলচ্চিত্রটিকে ‘হীরালাল সেন পদক’ প্রদান করা হবে। 
উৎসবের প্রচার সহযোগী হিসেবে রয়েছে চ্যানেল আই, দৈনিক বাংলা এবং দ্য রিপোর্ট লাইভ। প্রদর্শন সহযোগী হিসেবে রয়েছে জাজ মাল্টিমিডিয়া ও বাংলাদেশ ফিল্ম আর্কাইভ।

×